দুই দিনাজপুর, দুই পরগনা সহ রাজ্যের ৪২টি ব্লকে বন্ধ থাকছে ইন্টারনেট পরিষেবা

0

কুশল দাসগুপ্ত, শিলিগুড়ি: আজ থেকে শুরু হল মাধ্যমিক পরীক্ষা। আর তার জেরেই বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। মধ্যশিক্ষা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী এদিন বেলা ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত নেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের মোট ৪২টি ব্লকে মাধ্যমিক পরীক্ষা চলাকালীন বন্ধ রাখা হবে ইন্টারনেট পরিষেবা।

প্রতিবারের মতো এবারেও পরীক্ষায় শুরুর আগে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সাংবাদিক বৈঠক করে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, পরীক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদের উপরও একাধিক বিধিনিষেধ থাকছে। আগের বছর যে সমস্ত জায়গায় হোয়াটসঅ্যাপে মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল এবং ফাঁস হওয়ার প্রবণতা রয়েছে, পরীক্ষা চলাকালীন সেই সমস্ত জায়গায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। বেলা ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত নেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবমিলিয়ে রাজ্যের মোট ৪২টি ব্লকে পরীক্ষা চলাকালীন বন্ধ রাখা হবে পরিষেবা। রাজ্যের জলপাইগুড়ি, দুই দিনাজপুর, দুই পরগনা, মুর্শিদাবাদ, মালদা ও কোচবিহার জেলার ৪২টি ব্লকে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা।

এছাড়া মাধ্যমিক পরীক্ষার্থীরা কেউ স্মার্টফোন, ক্যালকুলেটর নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে না। এমনকি স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না শিক্ষক-শিক্ষিকারাও। সকাল সাড়ে ১০টায় প্যাকেটে করে প্রশ্নপত্র পৌঁছায় পরীক্ষাকেন্দ্রে। ১১টা ৪০ মিনিট নাগাদ খোলা হয় প্রশ্নপত্রের প্যাকেট। ১১টা ৫০ মিনিটে উত্তরপত্র সরবরাহ করা হয়।

উল্লেখ্য, এই বছর পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় কম। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। পর্ষদের তরফে জানানো হয়েছে এই বছর ছাত্রীদের সংখ্যা বেশি।