জনশূন্য কালীঘাট, তারাপীঠ দিয়েই শুরু হল বাঙালির নববর্ষ

0

কৌশিক সালুই, বীরভূম: নববর্ষের প্রথম দিনে তারাপীঠ জনশূন্য। করোনা ভাইরাসের সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দেশের অন্যান্য মন্দিরের মতো তারাপীঠের মা তারার মন্দিরও ভক্তদের জন্য বন্ধ। যদিও মা তারার নিত্য পূজা অব্যাহত।

প্রতি বছর পয়লা বৈশাখের দিনে তারাপীঠে মা তারার মন্দিরে হাল খাতার পুজো করে নতুন বছরে ব্যবসা শুরু করেন স্থানীয় ব্যবসায়ীরা। পুজোর ডালিতে নতুন খাতার সঙ্গে লক্ষী ও গণেশের মুর্তি সাজিয়ে মাতার কাছে হালখাতার পুজো করতে আসেন বহুমানুষ। পরিবারের মঙ্গল কামনা করে এই দিনে মাতার কাছে প্রার্থনা করতে আসেন সাধারণ মানুষজনও। সব মিলিয়ে তারাপীঠে উপচে পরে পূর্ন্যার্থীদের ভিড়।কিন্তু করোনা ভাইরাসের কারণে চলা লকডাউনে তারাপীঠে সেই চেনা ছবি আজ একেবারেই অচেনা। থিকথিকে ভিড়ে ঠাসা তারাপীঠ আজ শুনশান। নিয়ম মেনে শুধুমাত্র সেবাইত দেবী তারার নিত্য পুজো করছেন। করোনা সচেতনতার জন্য ভক্তদের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

COVID-19 গ্রাস করেছে সবকিছু। এবার বর্ষবরণে দিনে সতীপীঠের অন্যতম পীঠ কংকালীতলাতে বহু ব্যবসায়ী একই সঙ্গে শহর বাসিন্দারা বাংলার বর্ষবরণ করে পূজা অর্চনা মধ্যে দিয়ে। একই সঙ্গে বিশ্বভারতী উপাসনা গৃহে সকালে বৈকালিক এবং মন্ত্র পাঠের মধ্যে দিয়ে বাংলার বর্ষবরণ হয়ে থাকে ও সন্ধ্যাবেলাতে একাধিক অনুষ্ঠান কর্মসূচি হয়, তবে সমস্ত কিছু বাতিল করা হয়েছে।