আমফানের প্রভাবে রাত থেকেই রাজ্যে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি, দুপুরেই বঙ্গে আছড়ে পড়বে শক্তিশালী ঘূর্ণিঝড়

0

কলকাতা: আবহাওয়া দপ্তর আগে থেকেই পূর্বাভাস দিয়েছিল ঘূর্ণিঝড় আমফান বাংলার ওপরে আছড়ে পড়বে। আর সেই পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার রাত থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতে শুরু হয়েছে হালকা হাওয়ার সঙ্গে বৃষ্টি। বুধবার সকাল থেকে তা আরও জোরালো হয়েছে। এই ঘূর্ণিঝড় বুধবার আছড়ে পড়বে দিঘা(পশ্চিমবঙ্গ) এবং হাতিয়া(বাংলাদেশ) উপকূলে যা সুন্দরবনের কাছে অবস্থিত।

যার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৬৫-১৭৫ কিলোমিটার যা বেড়ে ১৮৫ কিলোমিটার হতে পারে। এই শক্তিশালী ঘূর্ণিঝড়ের অভিমুখ সাগরদ্বীপ ও সুন্দরবনের দিকে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা দুই জেলার মানুষের কাছে এখন ‘আয়লা’, ‘ফণী’ ‘বুলবুলের’ স্মৃতি টাটকা। এরমধ্যেই আবার নতুন করে আতঙ্ক সৃষ্টি করেছে আমফান। এই ঘূর্ণিঝড় মোকাবিলায় তৎপর হয়েছে রাজ্য সরকার। দুর্যোগ মোকাবিলায় পশ্চিমবঙ্গ সরকার চালু করেছে ২৪ ঘণ্টা হেল্পলাইন নম্বর।

রাজ্য জুড়েই সকাল থেকে শুরু হয়েছে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি। কলকাতাতেও রাতভোর ধরে বৃষ্টি চলেছে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে কলকাতাতেও ১৩০ কিমি বেগে দিতে পারে ঝড়। সেই সঙ্গে উপকূলের মানুষদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বাইরে বেড়াতে নিসেসধ করা হয়েছে। পাশাপাশি আবহাওয়া দফতর সকারি অফিস ও দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে আমফানাএর সর্বাধিক প্রভাব পড়বে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদনিপুর, কলকাতা, হওয়া, হুগলি ও নদিয়া জেলাতে। সেই সঙ্গে গাঙ্গেও পশ্চিমবঙ্গের সমস্ত জেলাতেই হালাকা থেকে ভারী বৃষ্টিপাত হবে।

সুন্দরবন এলাকায় ৪-৫ মিটার এবং পূর্ব মেদনিপুরে ৩-৪ মিটার পর্যন্ত সামুদ্রিক জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে। আবারও সেই আগেই আয়লার স্মৃতি উস্কে দিচ্ছে এই ঘূর্ণিজগর, ভয়ে কাটা উপকূলের বিশেষত কাকদ্বীপ ও সুন্দরবনের বাসিন্দারা। সুপার সাইক্লোন মোকাবিলায় ১৯টি দলকে পশ্চিমবঙ্গে মোতায়েন করা হয়েছে। যদিও সরকার নির্ঘুম রাত্রি যাপন করছে এই দুর্যোগ মোকাবিলার জন্য। দেখে নিন সরকারের চালু করা সেই হেল্পলাইন নম্বরগুলি…

রাজ্য সরকারের ২৪ ঘণ্টার কন্ট্রোল রুমের টোল ফ্রি নম্বর- ১০৭০
রাজ্য সরকারের কন্ট্রোল রুমের নম্বর ০৩৩-২২১৪-৩৫২৬
রাজ্য সরকারের কন্ট্রোল রুমের নম্বর ০৩৩-২২১৪-১৯৯৫
বিদ্যুত্‍ দফতরের হেল্পলাইন নম্বর ৭৪৪৯৩০০৮৪০, ৯৪৩৩৫৬৪১৮৪