রাজ্যে খুলছে সরকারি-বেসরকারি অফিস, যাতায়াত ও ভাড়া নিয়ে সমস্যায় নিত্যযাত্রীরা

0

কলকাতা: করোনা রুখতে দেশজুড়ে চতুর্থ দফার লকডাউন শেষ হওয়ার পথে। সম্ভবত ১ জুন থেকে শুরু হবে পঞ্চম দফার লকডাউন। তবে প্রশ্ন ছিল লকডাউনে কি কি ছাড় থাকবে, তার সঠিক বিধিনিষেধই বা কি হবে? সেই বিষয়েই এবার রাজ্যের সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানালেন, পঞ্চম দফার লকডাউনে খোলা হবে ধর্মীয় স্থান মন্দির-মসজিদ ইত্যাদি।

তবে সেই সব ক্ষেত্রে জমায়েত একেবারেই করা যাবে না, কোনো রকম অনুষ্ঠানের আয়োজনও নিষিদ্ধ। এরই সঙ্গে আগামী ৮ জুন থেকে সরকারি বেসরকারি সমস্ত অফিস ১০০ শতাংশ খুলে যাবে। এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে এই অফিস খোলার পর একটি সমস্যা থেকেই যাচ্ছে নিত্যযাত্রীদের মধ্যে। শহরে এখন চলছে না বেসরকারি বাস, সরকারি বাস চললেও ২০ জন যাত্রী নিয়ে। বাসের সংখ্যা খুব কম।

নিয়মিত চলছে কেবল অ্যাপ ক্যাব। অটো চললেও ভাড়া বেড়েছে দ্বিগুণ। যার ফলে সমস্যায় পড়তে হবে অফিস যাত্রীদের। অফিস কর্মচারীদের পক্ষে এত বেশি ভাড়ায় নিত্য যাতায়াত করা সম্ভব নয়। যতদিন না সাধারণ ভাড়ায় যানবাহনগুলি চালু হচ্ছে ততদিন সাধারণ মানুষের পক্ষে বাইরে যাতায়াত করা সম্ভব হবে না কোনোমতেই। শিথিল করা হলেও লকডাউন একই থাকবে।