ফের বঙ্গের মাথায় ভারত সেরার মুকুট, গণ অভিযোগ নিরসনে স্কচ পুরস্কার পেল বাংলা

0

কলকাতা: লকডাউন পরিস্থিতিতে আরেকবার সাফল্য বাংলার। একাধিক ক্ষেত্রে সাফল্যের জন্য এরআগেও স্কচ পুরস্কার পেয়েছিল পশ্চিমবঙ্গ। এবার অভিযোগ নিরসনের প্রকল্পে বাংলা পেল শ্রেষ্ঠ পুরস্কার। ২০১৯ সালে ডিজিটাল মাধ্যমে সরকারের কাছে অভিযোগ শোনার সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নয়াদিল্লিতে ৬৬ তম সামিটে স্কচ ফাউন্ডেশন এর তরফ থেকে বিভিন্ন সরকারি প্রকল্প কে পুরস্কৃত করা হয়। সেখানে একটি প্লাটিনাম, তিনটি সোনা এবং ১০ টি রুপোর পদক ছিল।

সমস্ত রাজ্যের দফতরদের ছাপিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আরও একবার জিতে নিল প্ল্যাটিনাম পদক। সরকার সূত্রের খবর ওই সেল চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৮ লক্ষ ১৬ হাজার অভিযোগ জমা পড়েছে। কিছুদিন আগেই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ওই প্রকল্পের আওতায় ৯৫% অভিযোগের মীমাংসা করে ফেলেছে তার সরকার। ২০২০ সালের স্কচ প্লাটিনাম পুরস্কারের জন্য সারা দেশ থেকে প্রায় চার হাজার আবেদন জমা পড়েছিল। কিন্তু সকলকে পিছনে ফেলে এক নম্বরে উঠে এল বাংলা। প্রসঙ্গত গুরু গ্রামে অবস্থিত স্কচ গোষ্ঠী ভারতের অন্যতম শীর্ষস্থানীয় একটি থিঙ্ক ট্যাঙ্ক।

শিল্প-বাণিজ্য প্রশাসনিক বিভাগ ও দফতর, আর্থিক ক্ষেত্র, প্রযুক্তি সংস্থা বা সামাজিক ক্ষেত্রে উৎকর্ষের জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে প্রতি বছরই এই সংস্থার তরফ থেকে পুরস্কার দেওয়া হয়। পশ্চিমবঙ্গের পঞ্চায়েত সহ একাধিক দপ্তর এর আগেও স্বীকৃতি পেয়েছে। রাজ্যে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সরকারি উদ্যোগে কাজের গতি দ্রুত করার জন্য ২০১৪ সালে৩১ টি স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ। এর আগেও পশ্চিমবঙ্গ সরকারের যুবশ্রী প্রকল্প, সামাজিক সুরক্ষা যোজনা, ই আবগারি যোজনা এবং আরও একাধিক ক্ষেত্রে স্কচ পুরস্কার মিলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here