ফের বিশ্বের দরবারে সেরার সম্মান পেল মমতা সরকারের নেতৃত্বে বাংলার এক প্রকল্প

0

কলকাতা: আবারও বাংলার প্রকল্প বিশ্ব সেরার সম্মান পেল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্য সরকারের প্রকল্প ‘সবুজ সাথী’ ইনফর্মেশন সোসাইটির ওয়ার্ল্ড সামিটে জয়ী হয়েছে। জানা গিয়েছে পশ্চিমবঙ্গের এই প্রকল্পের সঙ্গে ছিল আরও পাঁচটি প্রকল্প। যার মধ্যে থেকেই জয়ী হয়েছে ‘সবুজ সাথী’। আগামী সেপ্টেম্বরেই ভার্চুয়াল পুরষ্কার প্রদানের অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মানে ভূষিত হতে পারে ‘সবুজ সাথী’।

মূলত দূর থেকে স্কুলে আসা ছাত্র-ছাত্রীদের সুবিধার নবম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের কথা ভেবে তাদের হাতে সাইকেল তুলে দেওয়া হয়েছি। এর ফলে স্কুলে গিয়ে ছাত্র-ছাত্রীদের পড়াশোনা চালিয়ে যেতে আর কোনো অসুবিধা হয়নি। বেশ সাহায্যই হয়েছে তাদের। পরিবহন ব্যবস্থা তেমন সুবিধাজনক না হওয়ায় ২০১৫ সালের অক্টোবরে ঝাড়গ্রাম জেলার গোপীবল্লবপুরে একটি অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে সাইকেল তুলে দিয়েছিলেন মমতা।

আর সেই প্রকল্পই এবার বিশ্বের দরবারে সেরার সম্মান পেল। ৮০০ প্রকল্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেই ‘সবুজ সাথী’ জিতে নিয়েছে সেরার সম্মান। যদিও এই প্রথম নয় এর আগে কন্যাশ্রী প্রকল্পও সম্মান পেয়েছিল বিশ্বের দরবারে। লকডাউন পরিস্থিতিতেও সাফল্য পেয়েছে বাংলা। ২০১৯ সালে ডিজিটাল মাধ্যমে সরকারের কাছে অভিযোগ শোনার সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নয়াদিল্লিতে ৬৬ তম সামিটে স্কচ ফাউন্ডেশন এর তরফ থেকে বিভিন্ন সরকারি প্রকল্পকে পুরস্কৃত করা হয়। সমস্ত রাজ্যের দফতরদের ছাপিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আরও একবার জিতে নিল প্ল্যাটিনাম পদক।