২১-এর নির্বাচনে রিয়াকে তুরুপের তাস করে ব্রাহ্মণ কার্ড খেলতে চাইছেন মমতা

0

কলকাতা: ২০২১ বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ব্রাহ্মণ পুরোহিত এবং হিন্দুদের জন্য বড় ঘোষণা করেছেন। মমতা সরকার ৮,০০০ এরও বেশি ব্রাহ্মণ পুরোহিতকে মাসিক এক হাজার টাকা ভাতা এবং বিনামূল্যে আবাসন দেবে। মনে করা হচ্ছে যে, মমতার এই ঘোষণা তার বিরুদ্ধে বিজেপির হিন্দু-বিরোধী অভিযোগের প্রতিক্রিয়া, তবে রাজনৈতিক মহলে এই আলোচনাও চলছে যে ব্রাহ্মণদের প্রতি মমতার আকস্মিক প্রেমের পিছনে রিয়া চক্রবর্তী কি রয়েছে? পশ্চিমবঙ্গের রাজনীতিতে নতুন নতুন বিষয় দেখা যাচ্ছে। সম্প্রতি সুশান্ত সিং রাজপুতের মৃত্যু মামলার দায়ে অভিযুক্ত রিয়া চক্রবর্তীকেও প্রবেশ করা হয়েছে এই রাজনীতিতে।

পশ্চিমবঙ্গ কংগ্রেস কমিটির সভাপতির অধীর রঞ্জন চৌধুরী দায়িত্ব গ্রহণের সাথে সাথে প্রথম রিয়ার বিষয়টি উত্থাপন করেছিলেন। তিনি রিয়াকে বাঙালি ব্রাহ্মণ বলে অভিহিত করেছিলেন এবং বলেছিলেন যে সুশান্তকে ন্যায়বিচারের ব্যাখ্যা, বিহারীর ন্যায়বিচারের ব্যাখ্যা হওয়া উচিত নয়। রিয়ার সমর্থনে কংগ্রেস কলকাতা সহ রাজ্যজুড়ে সমাবেশ ও মিছিল করেছিল। কংগ্রেসের এই পদক্ষেপ দেখে তৃণমূল কংগ্রেসও এগিয়ে এসেছিল এবং বাঙালির উপর বাঙালি পরিচয় এবং বিজেপির সহজ টার্গেটের আহ্বান জানিয়ে রিয়ার বিরুদ্ধে প্রচার চালায়। রিয়ার সঙ্গে বাংলার সংযোগ সম্প্রতি মিডিয়ায় প্রকাশ পেয়েছে। আসলে রিয়ার পৈতৃক বাড়ি পুরুলিয়ার বাঘমুন্ডির টুন্টুরি গ্রামে। তাঁর ঠাকুরদাদা ছিলেন শ্রীশ জমিদার, তাকে এখানকার লোকেরা দিওয়ান সাহেব নামে সম্বোধন করত। তাঁর পরিবার এখানে আর থাকে না, তবে প্রতি বছর দুর্গা পূজা হয়।

পশ্চিমবঙ্গে আগামী বছরের বিধানসভা নির্বাচনে বাঙালি পরিচয়ের বিষয়টি ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল এবং এখন এতে রিয়া চক্রবর্তীও যুক্ত হয়েছে। এমন পরিস্থিতিতে কংগ্রেস এবং সিপিএম যখন রিয়ার মাধ্যমে ব্রাহ্মণ কার্ড প্রবর্তন করল, তৃণমূল আরও এক ধাপ এগিয়ে গিয়ে রাজ্যে ব্রাহ্মণদের কল্যাণে পরিকল্পনা ঘোষণা করল। তবে তৃণমূলের এই রিয়াকে সামনে রেখে ব্রাহ্মণদের বাজি কতটা কার্যকর হবে? মুসলিম তুষ্টির এবং হিন্দু বিরোধী অভিযোগের মুখোমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ব্রাহ্মণ বাজি ধরে বিরোধীদের কথা বলা বন্ধ করার চেষ্টা করছেন। তবে এই প্রচেষ্টা নির্বাচনে তৃণমূলকে কতটা উপকৃত করবে এবং রাজ্যে কতটা কার্যকর তা আগামী বছরই জানা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here