ঢাকি পাড়ায় বিষাদের সুর, করোনা আবহে এখনও ডাক মেলার অপেক্ষায়

0

মাধব কুমার, মালদা: চাঁচলের ঢাকি পাড়ায় এখন বিষাদের সুর। করোনা আবহে এখনও ডাক মেলেনি পুজো উদ্যোক্তাদের। এবার পুজোয় কাজ না পাওয়ার আশঙ্কায় দিন গুনছেন ঢাকি পাড়ার কয়েকশো বাসিন্দা।

মহালয়া শেষ, হাতে মাত্র আর দিন কয়েক। তারপরেই আপামর বাঙালি মেতে উঠবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয়। কিন্তু এই উৎসবের আবহে মন ভালো নেই ঢাক শিল্পীদের। বিভিন্ন মণ্ডপ থেকে এখনো অনেক শিল্পী ডাক পাননি। এবারের পুজোতে ঢাক শিল্পীদের ডাক আসবে কিনা সেই আশঙ্কাতেই দিন কাটছে চাঁচলের ঢাকি ও তাদের পরিবারের সদস্যদের।

প্রতিবছর এই সময়ে পুজোর কয়েক মাস আগে চাঁচলের পাহাড়পুর, বহিরগাছি ঢাকি পাড়ায় প্রস্তুতি শুরু হয়ে যায়, কিন্তু এবছর ঢাকি পাড়া থেকে ঢাকের বাজনা ভেসে আসছে ঠিকই কিন্তু শিল্পীদের মনে নেই সেই আনন্দ। চাঁচলের বহিরগাছি এলাকার ঢাক শিল্পী বিশ্বনাথ দাস, সুজিত দাস, মান্নু দাসরা বংশপরম্পরায় তারা ঢাক বাজিয়ে আসছেন। এককথায় ঢাক বাজানো হচ্ছে তাদের প্রধান জীবিকা।

প্রতি বছর পুজোর সময় দূরদূরান্ত থেকে মণ্ডপে মণ্ডপে ঢাক বাজানোর জন্য ডাক আসে। কিন্তু করোনা অতিমারির কারণে এ বছর প্রভাব পড়েছে তাদের পেশায়। অন্যান্য বছর বিশ্বকর্মা পুজোর আগে পুজো কমিটিগুলো বরাত দিতে আসত কিন্তু এবছর এখনো পর্যন্ত কোনো বরাত আসেনি ঢাকি দলের। তাই এবছর তারা ঘোর আশঙ্কাতে রয়েছে আদৌ তাদের ডাক আসবে কি না।