বাম-কংগ্রেস জোট এই বাংলার তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লড়াই করবে: বার্তা অধীরের

0

কলকাতা: বর্তমান পশ্চিমবঙ্গে যে কোনো নির্বাচনে বামেরা আসন জয় থেকে অনেক পিছিয়ে। বামেরা হারিয়ে যেতে এখন রাজ্যের বিরোধী রাজনৈতিক দল হল বিজেপি। এই অবস্থায় শক্তি বৃদ্ধি করতে কংগ্রেসের সঙ্গে জোট বাধতে পারে সিপিআইএম। যদিও এই সিদ্ধান্ত নিয়েছিল কেবল সিপিআইএম। অন্যান্য বামদলগুলি বিশেষত আরএসপি, ফরওয়ার্ড ব্লক কংগ্রেসের সঙ্গে জোট করতে রাজি হয়নি খুব একটা।

এবার সেই বিষয়েই মুখ খুললেন বাংলার প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। এদিন ট্যুইটারে তিনি লিখেছনে, “আগামী নির্বাচনে কংগ্রেস ও কমিউনিস্ট যাকে বলা হয় – বাম ও কংগ্রেস জোট এই বাংলার তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লড়াই করে সরকার গঠন করবার লক্ষ্যে এগিয়ে যাবে… নানা ভাবে এই জোট সম্পর্কে বিভ্রান্তি তৈরি করার চেষ্টা হচ্ছে ও হবে। কংগ্রেস ও বাম দলের বন্ধুরা কোনো অপপ্রচারে কান দেবেন না। সংঘবদ্ধ আন্দোলন, সংঘবদ্ধ প্রতিবাদ, সংঘবদ্ধ প্রতিরোধ, সংঘবদ্ধ নির্বাচন, সংঘবদ্ধ জয় আমাদের নিশ্চিত করতে হবে।”

বলা বাহুল্য, এই বিষয়ে এর আগেও বৈঠকে বসেছে বামফ্রন্ট ও কংগ্রেসের নেতারা। ২০২১ সালের রাজ্য বিধানসভা নির্বাচনকেই পাখির চোখ করে এই বৈঠক আয়োজিত হচ্ছে। তবে বামফ্রন্টের বাইরে থাকা অন্যান্য বামদলগুলো এখনো কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা বা জোট বেঁধে রাজনৈতিক কর্মসূচি নিতে পূর্বের অবস্থানে রয়েছে। তাদের মতে বৃহত্তর বাম জোট গঠন করে এ রাজ্যে রাজনৈতিক কর্মসূচি নেওয়া উচিত বামদলগুলোর। সিপিআইএম ছাড়া অন্যান্য বামদলগুলো রাজনীতির দুনিয়া থেকে এখন প্রায় হারিয়েই গিয়েছে। তাদের মতে যদিও বামদলগুলি জোট বাধলেই আবার ফিরে আসতে পারে রাজনৈতিক মঞ্চে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here