টাটাকে তাড়িয়েছিলেন মমতা, সেই টাটাই তৃণমূলকে দিয়েছে বেশি পরিমাণ রাজনৈতিক অনুদান

0

কলকাতা: রাজনীতির মাঠে যেমন বিজেপির চেয়ে আগে আর কেউ নেই। একইভাবে কোনও দলই রাজনৈতিক অনুদান গ্রহণে বিজেপির সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না। ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে বিজেপির যেন লটারি লেগেছে। দেশের বড় বড় শিল্প বিজেপিকে অনুদান দেওয়ার জন্য তাদের কোষাগার খুলে দিয়েছিল। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) এর সর্বশেষ প্রতিবেদন অনুসারে, বিজেপি ২০১৮-১৯ সালে সবচেয়ে বেশি কর্পোরেট অনুদান পেয়েছে ৬৯৮ কোটি টাকার। এই পর্যায়ে কংগ্রেস দ্বিতীয় স্থানে রয়েছে।

এই সময়ে তারা মাত্র ১২২.৫ কোটি টাকা অনুদান পেয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮-১৯ সালচলাকালীন টাটা গ্রুপের প্রগতিশীল নির্বাচনী ট্রাস্ট রাজনৈতিক দলগুলিতে অনুদানের ক্ষেত্রে সর্বাগ্রে ছিল। বিজেপি ছাড়াও টাটা গ্রুপের সংগঠনটি সর্বাধিক অনুদান দিয়েছে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসকে। ট্রাস্টটি বছরে তিনবার তিনটি দলকে মোট ৪৫৫.১৫ কোটি টাকা অনুদান দিয়েছে। বিজেপি, কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস প্রগ্রেসিভ ইলেক্টোরাল ট্রাস্টের অনুদান যথাক্রমে ৩৬৫.৫৩৫ কোটি, ৫৫.৬২৯ কোটি এবং ৪২.৯৮৬ কোটি টাকা। প্রগ্রেসিভ ইলেক্টোরাল ট্রাস্ট বিজেপিকে সর্বোচ্চ ৩৬৫.৫৩৫ কোটি টাকা দিয়েছে। একই সময়ে, প্রগতিশীল নির্বাচনী ট্রাস্ট কোটি এবং এবি জেনারেল ইলেক্টোরাল ট্রাস্ট ২৮ কোটি টাকা দিয়েছে।

কংগ্রেসকে প্রগ্রেসিভ ইলেক্টোরাল ট্রাস্ট সর্বোচ্চ ৫৫.৬২৯ কোটি টাকা, প্রগতিশীল নির্বাচনী ট্রাস্টকে ৩৪ কোটি এবং গোয়ালিয়র এলকোব্রু প্রাইভেট লিমিটেড ৭ কোটি টাকা দিয়েছে। বিজেপি ২০১৮-১৯ অর্থবছরে মোট ৭৪২.১৫ কোটি টাকা অনুদান পেয়েছে যার মধ্যে ৬৯৮.১ কোটি রুপি কর্পোরেট সংস্থাগুলি থেকে প্রাপ্ত। তৃণমূল কংগ্রেসের প্রাপ্ত ৪৪.৯৯ কোটি টাকার মধ্যে ৪২.৯৬ কোটি টাকা কর্পোরেট সংস্থা থেকে প্রাপ্ত হয়েছে। গত ছয় বছরে বিজেপি মোট ২,৩৩১ কোটি টাকা কর্পোরেট অনুদান পেয়েছে, অন্যদিকে কংগ্রেস দল ৩৭৫.০২ কোটি এবং এনসিপি পেয়েছে ৬৯৮.১ কোটি টাকা। একই সময়ে তৃণমূল কংগ্রেস পেয়েছে ৪৫.০২ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here