পূজোতে করোনা রোধ করতে মণ্ডপে থাকছে WHO স্বীকৃত বিশেষ স্যানিটাইজার

0

সুদীপ ব্যানার্জী, আলিপুরদুয়ার: দূর্গাপূজোতে করোনা ভাইরাস ছড়ানো থেকে রোধ করতে আলিপুরদুয়ারের পূজো মণ্ডপ গুলোতে থাকবে এ্যানিয়ন ডোটেক্স নামে প্রাকৃতিক উপাদানে তৈরী এক স্যানিটাইজার। ইতিমধ্যে কলকাতার বেলেঘাটার বিভিন্ন বস্তি থেকে শুরু করে কলকাতা কর্পোরেশন, কলকাতা পুলিশ, রাজ্য সরকারের পুলিশ, ইসি হাসপাতাল সমস্ত জায়গায়তেই সফল ভাবে সাড়া ফেলেছে এই স্যানিটাইজার।

এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থা “হু” এই কোম্পানিকে স্বীকৃতি দিয়েছে। এই বছর দূর্গাপূজোর সময় মণ্ডপ গুলোতে কি পদ্ধতিতে এই স্যানিটাইজার স্প্রে করা হবে তারই একটি মহড়া রবিবার রাতে আলিপুরদুয়ারের বিল্ডার্স অ্যাসোসিয়েশনে দেওয়া হয়। আনুমানিক ১০০ জন স্বেচ্ছাসেবী কর্মীদের এই প্রশিক্ষন করানো হয়। এই মহড়া করার সময় মঞ্চে উপস্থিত ছিলেন আলিপুরদুয়ারের ৬ নং ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলর গৌতম তালুকদার, স্বেচ্ছাসেবী উদ্যোক্তা ভালো সেনগুপ্ত সহ প্রমুখ।

প্রাক্তন কাউন্সিলর গৌতম তালুকদার বলেন, “আমরা দূর্গাপূজোর সময় কমপক্ষে ২ লক্ষ লোককে এই স্প্রে বিনামূল্যে করা হবে। বিশেষ ধরনের কয়েক প্রকার লবণ মিশ্রিত জলের সমন্বয়ে এই স্যানিটাইজার তৈরী হয়েছে। এই স্প্রের ফলে মানুষের ত্বকের কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।” অন্যদিকে এই এ্যানিয়ন ডোটেক্সের ডিরেক্টর সুপ্রিয় কুমার বলেন, “আমাদের এই প্রোডাক্ট কোলকাতা বিভিন্ন প্রান্তে ব্যবহার করে সফলতা অর্জন করেছে।এছাড়াও আমাদের এই প্রোডাক্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা “হু” থেকে শুরু করে আই.সি.এম.আর থেকে সিকৃত দেওয়া হয়েছে। এবছর দূর্গাপূজোর সময় পুজো মণ্ডপ গুলোতে এই স্যানিটাইজার ব্যাবহার করা হবে।”