আর্থিক মন্দায় বন্ধ ৪০০ বছরেরও বেশি পুরনো নন্দীবাড়ির দুর্গাপূজো

0

পার্থ খাঁড়া, মেদিনীপুর: করোনা আতঙ্কের জের, যার ফলে লকডাউন চলেছে গোটা দেশজুড়ে যার প্রভাব পড়েছে দেশের অর্থনীতির উপর। তার জেরে শুরু হয়েছে আর্থিক মন্দা। আর্থিক মন্দার প্রভাব এর ফলে এবার মেদিনীপুর শহরের প্রায় ৪০০ বছরেরও বেশি পুরনো নন্দীবাড়ির দুর্গাপূজা প্রায় বন্ধের মুখে। ডাকের সাজে সজ্জিত সেই প্রতিমা এবছর আর হচ্ছে না। এবছর শুধুমাত্র ঘটে পূজা হবে দীর্ঘদিনের পুরানো জমিদার বাড়ির পূজা।

রামচাঁদ নন্দী যিনি কিনা প্রাচুর্যের কারণেই এই দুর্গাপূজার সূচনা করেন, আর সেই পূজা আজ প্রায় বন্ধের মুখে। মেদিনীপুর শহরের চিড়ীমারসাই এর ৪০৮ বছরেরও বেশি পুরনো নন্দীবাড়ির পূজা হয় সম্পূর্ণ বৈষ্ণব মতে। ষষ্ঠীতে বোধন, সপ্তমীতে শহরের কংসাবতী নদীতে কলাবউ স্নান আর অষ্টমীতে বিশেষ শঙ্খ বাজিয়ে মায়ের আরাধনা, নবমীতে কুমারী পূজা, দশমীতে সিঁদুর খেলার মাধ্যমে মায়ের বিদায়। বিসর্জন এর নিয়ম কাঁধে করে মায়ের প্রতিমা নিয়ে গিয়ে নদীতে বিসর্জন।

এভাবেই চলে যাচ্ছিল দীর্ঘ বছরের পুরানো এই নন্দীবাড়ির পূজা, কিন্তু যার ছন্দ পতন ঘটল এবছর। আর হচ্ছেনা কোন প্রতিমা শুধু নিয়ম করে ঘটে পূজা টুকুই হবে। তাই মন ভালো নেই নন্দীবাড়ির কারোর। তাই এবছর মায়ের কাছে আবেদন এই দুরারোগ্য ব্যাধির যেন শেষ হয় নতুন সূর্য উঠে নতুন দিনের আহবানে।