পুজোয় করোনা বিপর্যয়কে ঠেকাতে রাস্তায় নামল পুলিশ

0

পার্থ খাঁড়া, মেদিনীপুর: করোনা পরিস্থিতিতে মানুষকে সচেতন করতে পুজোর আগে রাস্তায় নামল পুলিশ। এবছর করোনা পরিস্থিতির জন্য হাইকোর্টের নির্দেশ অনুযায়ী সমস্ত পূজা প্যান্ডেল গুলিকে কনটেইনমেন্ট জোন হিসেবে ঘোষিত করা হয়েছে। এর ফলে পুজো প্যান্ডেল গুলোতে প্রবেশ করতে পারবেন না কেউ। এই করোনা বিপর্যয় পুজোকে কেন্দ্র করে যাতে আরও বৃহৎ আকার ধারণ না করতে পারে সেই জন্য এই উদ্যোগ বলে জানা যায়।

অপরদিকে দীর্ঘ সময় লকডাউন পেরিয়ে মানুষ আবার পুনরায় রাস্তায় বেরহচ্ছে। আস্তে আস্তে হোটেল, রেস্তোরাঁ, এমনকি যানবাহনও চলাচল স্বাভাবিক হচ্ছে। তবে করোনা বিপর্যয় এখনো মানবকুলের পিছু ছাড়েনি। ক্রমশ বর্ধমান এই বিপর্যয় আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।দীর্ঘদিন লকডাউনের ঘেরাটোপ কাটিয়ে মানুষ যখন স্বাভাবিক ছন্দে ফিরছে তখন কিছুটা বেয়াড়াপনা তৈরি হচ্ছে তাদের মধ্যে। তবে করোনা বিপর্যয় যে এখনো মানুষের পিছু ছাড়েনি।

তাই সেদিকে লক্ষ্য রেখে পুজোর আগে মানুষকে সচেতন করতে রাস্তায় নামল পুলিশ। গত কয়েক দিন ধরে, এমনকি বুধবারও সেই দৃশ্য দেখা গেল। মুখে মাস্ক বিহীন পথচলতি মানুষ থেকে শুরু করে গাড়িচালক এমনকি যাত্রীদেরও মাস্ক পরতে বাধ্য করায় পুলিশ। তবে মানুষের মধ্যে যদি সচেতনতা বোধ নিজে থেকে না গড়ে ওঠে আগামী দিনে আরও বড় বিপর্যয় অপেক্ষা করছে তা বলাই বাহুল্য। পুলিশের এই সচেতনতা পাঠ সেক্ষেত্রে কেবলমাত্র একটি অংশমাত্র মনে করছে সচেতন বিশিষ্টজনেরা।