শুধু ওয়াঘায় নয় এবার ৭২ তম প্রজাতন্ত্র দিবসে Retreat Ceremony পালন হল ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে

0

পেট্রোপোল: সীমান্ত সুরক্ষা বাহিনী ৭২ তম প্রজাতন্ত্র দিবসে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠান পুনরায় শুরু করেছে। উত্তর চব্বিশ পরগনা জেলার আন্তর্জাতিক সীমান্তে সেক্টর কলকাতার আওতাধীন বর্ডার আউট পোস্ট পেট্রাপোলের ১৭৯ বাহিনীর এলাকায়, ভারত বাংলাদেশের মধ্যে আন্তর্জাতিক চেকপোস্ট বেনাপোল-পেট্রাপোলে বহু বছর ধরে যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠানের আয়োজন হয়ে আসছে ।

যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠানটি ০৬ নভেম্বর ২০১৩ থেকে শুরু হয়েছিল। এর পর থেকে অবিচ্ছিন্নভাবে যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। কিন্তু করোনার মহামারী চলাকালীন, যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠানটি ২০২০ সালের ১৬ মার্চ কিছু সময়ের জন্য স্থগিত করা হয়েছিল। প্রজাতন্ত্র দিবস একটি জাতীয় উৎসব যা প্রতি বছর ২৬ শে জানুয়ারী পালিত হয়। এই শুভ উৎসব উপলক্ষে, বিএসএফ পতাকা উত্তোলন অনুষ্ঠানটি খুব আনন্দের সহিত উদযাপন করে আসছে। বিএসএফ বেনাপোল-পেট্রাপোল চেকপোস্টে যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠান পুনরায় শুরু করেছে। একই সাথে, বিএসএফ ১৭৯ বাহিনীর কমান্ডিং অফিসার, শ্রী অরুণ কুমার এই প্রজাতন্ত্র দিবসে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) -এর লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ সেলিম রাজার সাথে মিষ্টি বিনিময় করে আনন্দ প্রকাশ করেছেন।

বিএসএফ দক্ষিণ বেঙ্গল ফ্রন্টিয়ার দ্বারা জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে যে, বিএসএফ এবং বিজিবি’র জওয়ানেরা সকালে বেনাপোল এবং পেট্রাপোলের আন্তর্জাতিক সীমান্তে পতাকা উত্তোলন করেন এবং সন্ধ্যায় যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠান (পতাকা নামানোর কার্যক্রম) হয়। করোনা মহামারীতে, বিএসএফ জওয়ানেরা আন্তর্জাতিক সীমান্তে থেকে গেছে এবং সীমান্ত অঞ্চলে বসবাসকারী গ্রামবাসীদেরও সহায়তা করেছে, যা প্রশংসিত হচ্ছে। করোনার মহামারীকে ছাড়িয়ে যাওয়ার পরে বিএসএফ আবার পেট্রাপোলের উপর একটি যৌথ কুচকাওয়াজ অনুষ্ঠান শুরু করতে চলেছে, এটি একটি গর্বের বিষয়।