শিয়রে নির্বাচন! রে‌ল পরিষেবা উন্নয়নে পশ্চিমবঙ্গে ‘ঐতিহাসিক বরাদ্দ’ বলে টুইট পীযূষ গোয়েলের

0

কলকাতা: বাংলাই এখন পাখির চোখ কেন্দ্র থেকে রাজ্য বিজেপির। কারণ শিয়রে বিধানসভা নির্বাচন। আর তাই কেন্দ্রের হাঁড়ি থেকে একের পর এক ‘মন চাওয়া’ প্রকল্পের বর্ষণ হচ্ছে বাংলায়। পশ্চিমবঙ্গে ৬৭৫ কিলোমিটার স্টেট হাইওয়ে নির্মাণের জন্য ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যা ভোটের আগে চমক কেন্দ্রের।

আবার রেল পরিষেবা উন্নয়নেও বড়ো অর্থ বরাদ্দ করেছে কেন্দ্র। এবার সেই বরাদ্দকেই ‘ঐতিহাসিক বরাদ্দে’র কথা উল্লেখ করে টুইট পীযূষ গোয়েলের। পাশপাশি ডাক দিয়েছেন ‘সোনার বাংলা’ গড়ার। বৃহস্পতিবার একটি টুইটে রেলমন্ত্রী জানান, “ভারতীয় রেলের ইতিহাসে পশ্চিমবঙ্গের জন্য ঐতিহাসিক বরাদ্দ ঘোষণা করা হয়েছে। ২০২১-২২ সালের মধ্যে ৬ হাজার ৬৩৬ কোটি টাকা খরচ করা হবে। এটা গত বছরের তুলনায় ২৬ শতাংশ বেশি। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে বলব ওই সব প্রকল্পের জন্য জমি তৈরি রাখতে যাতে তা দ্রুত শেষ করা যায়।”

এর আগে বাজেটে রাজ্যে রেলেরও ৫৩টি প্রকল্পে ৪৮ হাজার ২৭৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। খড়গপুর থেকে বিজয়ওয়াড়া এবং গোমো থেকে ডানকুনি ফ্রেট করিডর নির্মাণের প্রস্তাবও বাজেটে উল্লেখ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তারপরই পীযূষ গোয়েলের এমন টুইট যে স্বাভাবিকভাবেই তাৎপর্যপূর্ণ সে বিষয়ে কোনও সন্দেহ নেই।