“বিজেপির দাবি সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা” রথযাত্রায় অনুমতি দিয়ে বিজেপিকে ট্যুইটে খোঁচা তৃণমূলের

0

কলকাতা: আসন্ন নির্বাচনের আগে গেরুয়া শিবির বঙ্গে রথযাত্রার কর্মসূচি চূড়ান্ত করে ফেলেছে। কেন্দ্রের শীর্ষ নেতৃত্ব এই রথযাত্রাকে ‘পরিবর্তন যাত্রা’ বলেই উল্লেখ করেছেন। কৈলাশ বিজয়বর্গীয় জানিয়েছেন আগামী ১১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বাংলায় এসে কোচবিহারে যাবেন শাহ সেখান থেকেই রথযাত্রার সূচনা করবেন তিনি। তবে ২০১৯-এর পুনরাবৃত্তি হয় কিনা সেটাই দেখার ছিল। কিন্তু তা আর হল না। বিজেপির রথযাত্রায় অনুমতি দিয়েছে স্থানীয় প্রশাসন সেই সঙ্গে ট্যুইতে খোঁচা দিতেও ছাড়েনি তৃণমূল।

এর আগেও ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে রাজ্যে বিজেপির রথযাত্রা হওয়া নিয়ে হাইকোর্ট পর্যন্ত মামলা গড়িয়েছিল। বিজেপিকে রথযাত্রা করার অনুমতি দেয়নি শাসক দল। তা নিয়েই চিন্তা ছিল বিজেপির। এমনকি বিজেপির রথযাত্রার শুরুর আগেই রথযাত্রার বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে হাইকোর্টে। বিজেপি দাবি করেছিল ইচ্ছাকৃত ভাবেই তাঁদের এই কর্মসূচির অনুমতি দিচ্ছে না শাসক দল। তবে বিজেপির শি অমস্ত অভিযোগ মিথ্যা প্রমাণ করেছে তৃণমূল। বিজেপির রথযাত্রার অনুমতি দেওয়ার পর ট্যুইটে খোঁচা দিয়ে শাসক দল লিখেছে, “রাজ্য প্রশাসন রথযাত্রার অনুমতি দিতে অস্বীকার করেনি। বিজেপির দাবি সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা। বিজেপির অবশ্যই এমন অভিযোগের প্রামাণ্য যুক্তি দেখানো প্রয়োজন।”

জানা গিয়েছে বিজেপির রথযাত্রার বিরুদ্ধে বুধবার কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের করেছেন রমাপ্রসাদ রায় নামের এক আইনজীবী। রাজ্যের বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলা নষ্ট হতে পারে বিজেপির এই রথযাত্রা হলে। রাজ্যে যাতে কোনও অশান্তি না হয় সেই দিলে নজর দিতেই কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। এই প্রসঙ্গে তৃণমূল ট্যুইট করে লিখেছে “বিজেপির তরফে রথযাত্রার অনুমতির জন্য মুখ্যসচিবের কাছে আবেদনপত্র জমা পড়ে। সেই আবেদনপত্রে রথযাত্রার রুটম্যাপও উল্লেখ করেছিল গেরুয়া শিবির। তবে মুখ্যসচিবের তরফে জানিয়ে দেওয়া হয় স্থানীয় প্রশাসনই অনুমতি দেবে। সেই অনুযায়ী নদিয়ায় রথযাত্রার অনুমতি মিলেছে। এছাড়া কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। তা এখনও বিচারাধীন। তাই ওই মামলা প্রসঙ্গে কোনও কিছু বলা সম্ভব নয়।”

বঙ্গ দখল করাই এখন বিজেপির পাখির চোখ। বিজেপি আগেই বাংলাকে ৫টি জোনে ভাগ করেছে। সেই কারণেই পাঁচটি রথযাত্রা করবে বিজেপি এমনটাই জানানো হয়েছে। সেই মতোই দুই রথযাত্রার সূচী তৈরি হয়ে গিয়েছে। যা বঙ্গে এসে শুরু করবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। বিজেপি সূত্রে খবর বাকি তিনটি রথযাত্রা তথা পরিবর্তন যাত্রার কথা খুব তাড়াতাড়ি বঙ্গবাসীকে জানিয়ে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here