ফেব্রুয়ারি মাসেও বেশ ঠাণ্ডার আমেজ, জানুন আর কতদিন উপভোগ করতে পারবেন শীত

0

কলকাতা: রাজ্যে প্রধানত শীত বেশী থাকে নভেম্বর থেকে জানুয়ারি মাস পর্যন্ত। কিন্তু চলতি বছর ডিসেম্বর মাস থেকে পড়েছে শীত। এমনকি ফেব্রুয়ারিতেও নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। আলিপুর হাওয়া অফিস সূত্রের খবর, আজ থেকে আগামী দুদিন পর্যন্ত জাঁকিয়ে শীত পড়বে পশ্চিমবঙ্গে।

আজ সোমবার, শহরের তাপমাত্রা ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আগামী ২ দিন আরও কমতে পারে তাপমাত্রা। বুধবার পর্যন্ত রাজ্যে জাঁকিয়ে শীত থাকবে। গত ২ দিনে পাহাড়ে ও সমতল এলাকায় বৃষ্টি হয়েছে। তারপর আকাশ পরিষ্কার হতে শুরু করায় তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে রাজ‍্যে। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক, অর্থাৎ বেলার দিকে পারদ বেশ খানিকটা বেড়েছে তা স্পষ্ট। সকালের আর্দ্রতার পরিমান ৩৭ শতাংশ।

কাল অর্থাৎ রবিবার কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় আকাশ মেঘলা ছিল। কিছু জায়গায় হালকা বৃষ্টিপাত হয়েছে ।ফেব্রুয়ারির শুরুতে কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছিল ১১ ডিগ্রি। তার পর ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে শুরু করলেও ফের তা কমতে শুরু করেছে।বেলার দিকে পারদ বেশ খানিকটা বাড়ছে তা স্পষ্ট। সকালের আর্দ্রতার পরিমান ৩৪ শতাংশ।দার্জিলিং-এ শনিবার সর্বনিম্ম তাপমাত্রা ছিল ৪.৪ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার তাপমাত্রা সামান্য বাড়লেও কাল থেকে ফের তাপমাত্রা নামতে শুরু করেছে ৷ এখনই শীত বিদায় নিচ্ছে না। আজ থেকে বুধবার পর্যন্ত ফের জাঁকিয়ে শীত বহাল থাকবে এ রাজ‍্যে।শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস,যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।উত্তর-পশ্চিমী হাওয়া এবং বিপরীত ঘূর্ণাবর্তের কারণে আর্দ্র এবং উষ্ণ হাওয়ার কারণে এমন পরিবর্তন। অর্থাৎ ফেব্রুয়ারি মাসেও শীত থাকবে এ রাজ্য তথা দেশের বিভিন্ন রাজ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here