ডঃ বিধানচন্দ্র রায়ের নামের পরিবর্তে মেডিকেল সায়েন্স অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের নাম শ্যামাপ্রসাদ মুখার্জীর নামে করা নিয়ে খড়গপুর IIT’তে ছাত্র বিক্ষোভ 

0

পার্থ খাঁড়া, মেদিনীপুর: আজ খড়গপুর আইআইটিতে ৬৬ তম সমাবর্তন উৎসব। এই সমাবর্তন উৎসবে ভার্চুয়ালি ভাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এইদিনই মেডিকেল সায়েন্স অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট ভার্চুয়ালি উদ্বোধনের কথা প্রধানমন্ত্রীর। এতদিন শোনা গেছে এই ইনস্টিটিউটটির নাম বিশিষ্ট চিকিৎসক, প্রয়াত মুখ্যমন্ত্রী ডাঃ বিধানচন্দ্র রায়ের নামে কিন্তু উদ্বোধনের কয়েক দিন আগে হঠাৎ শোনা যায় ডাক্তার বিধানচন্দ্র রায়ের পরিবর্তে শ্যামাপ্রসাদ মুখার্জীর নামে নামকরণ করার কথা।

এরই প্রতিবাদে IIT গেটে ছাত্র সংগঠন AIDSO বিক্ষোভ দেখায়। পুলিশ বাধা দিতে এলে বিক্ষোভকারীদের সাথে ব্যাপক ধস্তাধস্তি হয়। পুলিশের বাধা সত্বেও দীর্ঘক্ষণ এই বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যায় এআইডিএসও কর্মীরা। বিক্ষোভের নেতৃত্ব দেন এআইডিএসও পশ্চিম মেদিনীপুর জেলা সভাপতি বিশ্বরঞ্জন গিরি। তিনি বলেন, দীর্ঘদিন ধরে শোনা যাচ্ছিল খড়গপুর আইআইটি ভিতরে নতুন তৈরি হওয়া মেডিকেল সাইন্স এন্ড রিসার্চ সেন্টারটি চিকিৎসক ও প্রয়াত মুখ্যমন্ত্রী ডাক্তার বিধানচন্দ্র রায়ের নামে হবে। কিন্তু আমরা হঠাৎ শুনতে পেলাম এই নাম রাতারাতি পরিবর্তন করে শ্যামাপ্রসাদ মুখার্জির নামে করা হচ্ছে। যে শ্যামাপ্রসাদ মুখার্জীর কার্যকলাপে দেখা গেছে পরাধীন ভারতবর্ষে বিপ্লবীদের পরিবর্তে ব্রিটিশের পক্ষে দাড়িয়েছেন।

তাঁরা আরও বলেন, বার বার  কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকাকালীন ব্রিটিশ পতাকাকে স্যালুট না করার জন্য তিনি তার ছাত্রদেরকে বেত্রাঘাত করেছিলেন। শ্যামাপ্রসাদ মুখার্জির সঙ্গে চিকিৎসাবিজ্ঞানের কোনরকম যোগাযোগ নেই। তবে কেন এই রাতারাতি নাম পরিবর্তন? তবে কি শিক্ষার গৈরিকীকরণ এর মূল উদ্দেশ্যে?
ফলে আমরা দাবি করছি পূর্বঘোষণা অনুযায়ী ডাক্তার বিধানচন্দ্র রায়ের নামেই মেডিকেল সাইন্স এন্ড রিসার্চ সেন্টারের নামকরণ করা হোক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here