‘বহিরাগত’ অ্যাখ্যা ঘোচাতে বিশেষ উদ্যোগ বিজেপির, বঙ্গে শুরু হবে সুবক্তা তৈরির প্রশিক্ষণ

0

কলকাতা: ভোটের দিনক্ষণ নির্ধারণ হয়ে যেতেই চড়ছে রাজনৈতিক পারদ। লাগাতার শাসক দল তৃণমূল বনাম মূল বিরোধী দল বিজেপির লড়াই চলছে। অন্যদিকে তৃণমূল বিজেপিকে বারবার ‘বহিরাগত’ অ্যাখ্যা দিয়ে আসছে। আর এই ‘বহিরাগত’ অ্যাখ্যা ঘোচাতেই এবার বিজেপির নয়া উদ্যোগ নিল। ভোটের আগে শুরু হবে সুবক্তা তৈরির প্রশিক্ষণ। জেলায় জেলায় এই প্রশিক্ষণ শুরু করতে চলেছে গেরুয়া শিবির।

শুধু মোদী, শাহ, নাড্ডার উপর ভর করেই হচ্ছে বঙ্গে নির্বাচনী প্রচার। বাংলা ভাষা ও এই রাজ্যের সংস্কৃতি বিষয়ে এই তিনজনের কেউই তেমন অবগত নয়, তাই বাংলায় বিজেপির নেতাদের জনসভায় আরও জোড়ালো ভাবে বক্তৃতা রাখতে হবে। সেই কারণেই এই প্রশিক্ষণ শুরু বলে জানা গিয়েছে। জেলা, শহর, পঞ্চায়েত এলাকা থেকে পুর এলাকা কোথায় কেমন বক্তব্য রাখা উচিত তা শেখানো হচ্ছে বিজেপি নেতাদের। বক্তব্য কিভাবে রাখতে হবে, কোন কোন শব্দের ব্যবহার তাও শেখানো হবে।

বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেতারা বারবারই বলে এসেছেন, কখনও বহিরাগতদের কাছে মাথা নত করতে হবে না রাজ্যকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কটাক্ষ করে বলেছিলেন, “ঠিক মতো বাংলা বলতেও পারে না। নির্বাচন এলেই বঙ্গালের কথা মনে পড়ে।” পশ্চিমবঙ্গে ২১ এর বিধানসভা নির্বাচন নিয়ে এখন সরগরম রাজ্য-রাজনীতি। নির্বাচন হতে চলেছে বেশ নাটকীয়। বাংলা কার দখলে আসে সেই দিকেই নজর সকলের।