শুধু পাবলিক টয়লেটে নয় এবার গার্লস হাইস্কুলে স্যানিটারি ন্যাপকিনের বক্স বসাচ্ছেন প্যাডম্যান বিল্টু চৌধুরি

0

কুশল দাসগুপ্ত, শিলিগুড়ি: দীর্ঘদিন ধরেই মহিলাদের স্বার্থে পাবলিক টয়লেটে স্যানিটরি ন্যাপকিনের বক্স লাগিয়ে নজর কাড়ছিলেন শিলিগুড়ির প্যাডম্যান। আসলে তিনি বিল্টু চৌধুরি, রবীন্দ্রনগরের বাসিন্দা। পাবলিক টয়লেটের পর এবারে মেয়েদের স্কুলেও স্যানিটারি ন্যাপকিন বক্স বসানোর উদ্যোগ নিলেন তিনি। আজ শিলিগুড়ি গার্লস হাইস্কুলে স্যানিটারি ন্যাপকিনের বক্স বসান তিনি। স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত থাকলেও তার এই কাজ সম্পূর্ণ নিজস্ব উদ্যোগেই।

কয়েকবছর ধরেই মহিলাদের জন্য এই কাজ তিনি করে আসছেন, আর স্ত্রী তনুশ্রী চৌধুরি সমান তালে তাকে সাহায্য করে চলেছেন। কাজ করতে গিয়ে অনেকসময় বিভিন্ন বাধার সম্মুখীন হতে হয়েছে। যার ফলে শহরের অনেক পাবলিক টয়লেটে এখনও তিনি এই স্যানিটারি প্যাড বক্স বসাতে পারেননি। তবে তার চেষ্টা রয়েছে শহরের প্রতিটি পাবলিক টয়লেট, মেয়েদের স্কুলে তিনি এই বক্স বসাবেন।

বিল্টু চৌধুরি জানান, বাড়ির বাইরে বেরিয়ে মহিলাদের যাতে সমস্যায় না পড়তে হয় সেকারনেই তার এই উদ্যোগ। যথেষ্ট সাড়াও পেয়েছেন তিনি। শহরের মানুষ ভালোবেসে এখন তাকে প্যাডম্যান বলেও ডাকে। তবে এই কাজে এগিয়ে যেতে এখনও মানুষের প্রচুর সাহায্যের প্রয়োজন রয়েছে। আগামীতে অন্যান্য মেয়েদের স্কুলগুলিতেও তিনি এই বক্স বসাবেন বলে জানান।