তবে কি এবার বদল হবেই? পরিবর্তনের সরকার চাইছেন সুন্দরবনবাসী

0

দক্ষিণ ২৪ পরগণা: ১০ আগে তৃণমূল সরকার এসে হাজারো আশ্বাস, হাজারো প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু পূরণ হয়নি কিছুই। আবারও নির্বাচন আসন্ন। তবে কবে সরকার ফিরে তাকাবে সেই আশাতেই দিন গুনছেন সুন্দরবনবাসী।

সুন্দরবনের প্রত্যন্ত এলাকা গোসোবা – পাখিরালা, সুন্দরবন কোস্টাল, রাঙাবেলিয়া, পাঠানখালী সহ দয়াপুর গ্রামবাসীদের দিনের পর দিন বিভিন্ন প্রতিশ্রুতি দিয়ে ভোটের তরী পার করে নিয়ে এসেছেন রাজনৈতিক দলের নেতারা। কিন্তু ভোটে জেতার পর সেই প্রতিশ্রুতি রয়ে গিয়েছে প্রতিশ্রুতির জায়গায়। একারণেই সুন্দরবনের প্রায় ৬০ শতাংশ মানুষ দাবি করছেন, তারা পরিবর্তনের সরকার চায়। এই সরকারের পরিবর্তে নতুন সরকার চায় তারা।

প্রসঙ্গত, ফনী, বুলবুল, আমফান- এর মতো বিধ্বংসী ঝড়ের সম্মুখীন হতে হয়েছে সুন্দরবনের মানুষদের। ঘরবাড়ি হারিয়ে আশ্রয়হীন হয়ে পড়েছেন অনেকেই। এমনকি চাষের জমিটুকুও হারাতে হয়েছে। পাশে দাঁড়ায়নি বর্তমানের সরকার। তাই এখন সাধারণ মানুষের সবথেকে বড়ো চাহিদা, নদী বাঁধ যেন কংক্রিটের করে দেওয়া হয়, নির্বাচনের আগে তার প্রতিশ্রুতিও দিয়েছে তৃণমূল নেতারা। এমনকি প্রত্যেক সুন্দরবনবাসীদের একটি করে পাকা বাড়িও দেওয়া হবে বলা হয়েছিল, কিন্তু আজও তা পূরণ হলো না। আর কবে পূরণ হবে তা সেদিকেই তাকিয়ে সুন্দরবনের সাধারণ মানুষ।