বঙ্গে ২১ শে সুষ্ঠ ভোটের লক্ষ্যে নজিরবিহীন সেনা মোতায়েন, প্রতি দফায় ১০০০ কোম্পানি 

0

কলকাতা: ২১ শের আসন্ন বিধানসভা নির্বাচন কে সুষ্ঠ ভাবে অনুষ্ঠিত করার লক্ষ্যে নির্বাচন কমিশন। কোনো রকম আপোস করা হবে না, মডেল নির্বাচন করে তুলতে কড়া পদক্ষেপ নির্বাচন কমিশনের। কোথাও কোনো রকম বিশৃঙ্খলার খবর বা কোনো অভিযোগ পেলেই যাতে সঙ্গে সঙ্গে যথাযথ ব্যবস্থা নেওয়া যায় সেই লক্ষ্যে কমিশন। কোনো পক্ষপাতিত্ব করা হবে না। এছাড়াও নিরাপত্তায় কোথাও কোনো ঢিলেমি করা যাবে না।

নবান্নে মুখ্য সচিবের সাথে বৈঠকে এ বিষয়ে স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছিলেন পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এবং বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। এর পরেই চতুর্থ,পঞ্চম ও ষষ্ঠ দফায় এই রূপ নজির বিহীন ভাবে প্রায় ১০০০ কোম্পানি করে সেনা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেয় কমিশনের তরফে। কমিশনের পক্ষে জানানো হয়েছে, চুতুর্থ দফায় ৮৯৯ কোম্পানি, পঞ্চম দফায় ৯৫৫ কোম্পানি এবং ষষ্ঠ দফায় ৯৩২ কোম্পানির বাহিনী মোতায়েন করা হবে।

এই বাহিনী মোতায়েনের ঘটনা নজিরবিহীন। চতুর্থ দফায় ভোট ১০ই এপ্রিল হতে চলেছে হাওড়া, হুগলী (পার্ট ২),দক্ষিণ ২৪ পরগনা (পার্ট ৩), পূর্ব বর্ধমান (পার্ট ১), কালিম্পং, দার্জিলিং ও জলপাইগুড়িতে এবং ৬ দফায় ভোট গ্রহণ হতে চলেছে ২২শে এপ্রিল। এছাড়াও ভোট গ্রহণ হতে চলেছে উত্তর দিনাজপুর, নদীয়া (পার্ট ২), পূর্ব বর্ধমান (পার্ট ২)। উল্লেখ্য প্রথম দফার ভোটে রাজ্যের সব বুথেকেই ইতিমধ্যে স্পর্শকাতর বলে ঘোষণা করেছে কমিশন। আসন্ন বিধান সভা নির্বাচনে রাজ্যের প্রথম দফার ভোট আগামী ২ মার্চ। এই প্রথম দফার ভোট গ্রহণ হবে পুরুলিয়া, বাঁকুড়া,পূর্ব মেদিনপুর (১ম ভাগ) ও পশ্চিম মেদিনপুরের ( ১ম ভাগ)। এই দফায় নির্বাচন হবে মোট ৩০টি আসনে।