নিমতিতায় জাকির হোসেনের ঘটনা থেকে শিক্ষা: নির্বাচনের আগে বাড়ানো হল নেতাদের নিরাপত্তা, অনুব্রতর কার্যালয়ের গেটে বসলো মেটাল ডিটেক্টর

0

বীরভূম: সামনেই একুশের বিধানসভা ভোট, সেই নিয়ে রাজনীতিতে টান টান উত্তেজনা। এহেন পরিস্থিতিতে নেতা মন্ত্রীদের নিরাপত্তার খুব দরকার, সে রাজ্যের মন্ত্রীই হোক বা কেন্দ্রের। নিরাপত্তা বলয়ে থাকার পরেও অনেকসময় বহু নেতা-মন্ত্রী  দুর্ঘটনার সম্মুখীন হন। বেশ কিছুদিন আগেই জাকির হোসেনের উপর হামলার ঘটনায় আতঙ্কিত সকলেই, নিরাপত্তারক্ষী থাকার পরেও বিস্ফোরণে আহত হন রাজ্যের মন্ত্রী। এমনকি রাজ্যের মুখ্যমন্ত্রীর আহত হওয়ার ঘটনায় হকচকিত বিরোধী দলের অনেকেই। ঠিক নির্বাচনের আগে পরপর ঘটা ঘটনা  ঘিরে নিরাপত্তা নিয়ে উঠে এসেছে একাধিক প্রশ্ন।

এসব কিছুকে মাথায় রেখেই সামনের নির্বাচনে কাউকে যাতে কোন আক্রমন বা দুর্ঘটনার মুখে পড়তে না হয় তার জন্য বীরভূমের দাপুটে তৃনমূল নেতা অনুব্রত মণ্ডলের নিরাপত্তা বাড়ানো হল। তাঁর কার্যালয়ের গেটে বসানো হল মেটাল ডিটেক্টর। উল্লেখ্য, ১৭  ফেব্রুয়ারি রাতে তিস্তা তোর্সা স্টেশনের উদ্দেশ্যে গিয়েছিলেন জাকির হোসেন কিন্তু আচমকাই স্টেশনে বোমা বিস্ফোরণ হয়। বিস্ফোরণের ফলে গুরুতর জখম হয়েছিলেন শ্রমমন্ত্রী জাকির হোসেন সহ কমপক্ষে আরও ২৩ জন। তারপরই শ্রমমন্ত্রীকে কলকাতায় নিয়ে আসা হয় এবং এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়, অস্ত্রোপচারের পর পরিস্থিতি স্থিতিশীল হলেও এখনও তিনি পুরোপুরি সুস্থ হননি। নিমতিতার কাণ্ডের জেরেই মূলত অনুব্রত মণ্ডলের নিরাপত্তা বাড়ানো হয়েছে। এমনকি যারা কার্যালয়ে ঢুকবেন তাঁদের ব্যাগ চেক করে তবেই প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। আঁটোসাঁটো নিরাপত্তা দেওয়ার  চেষ্টা চলছে, যাতে ভোটের আগে কোনোরকম অস্বস্তির মুখে পড়তে না হয় অনুব্রতকে।

নেতা মন্ত্রীদের নিরাপত্তা নিয়ে রাজনীতিতে একাধিক প্রশ্ন ওঠে। তাই সব দিক বিবেচনা করেই নিরাপত্তার বলয় বাড়িয়ে দেওয়া হচ্ছে। অনুব্রত মণ্ডল একজন মুখচোরা নেতা, যার কথা শোনার অপেক্ষায় সকলেই থাকে। মজাদার মানুষটির কথার মধ্যেও লুকানো সত্যি থাকে, যা তাবড় তাবড় নেতাদের মগজে জায়গা করে নেয়। ‘শুঁটিয়ে লাল করে দেব’ এহেন মন্তব্যও তাঁর মুখ থেকে শোনা গিয়েছে। তাই সব মিলিয়ে তর্জন গর্জন করা নেতাটিরও নিরাপত্তা দরকার। এই কারণেই একুশের ভোটের মুখেই নিমতিতার কাণ্ড থেকে শিক্ষা নিয়ে নিরাপত্তা বাড়িয়ে কার্যালয়ের গেটের সামনে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে। এমনকি সভাতেও বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here