৩১ কেন্দ্রে ৬১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, শান্তিপূর্ণ ভোট করানোই লক্ষ্য নির্বাচন কমিশনের

0

কলকাতা: সকাল ৭টা বাজতে না বাজতেই বুথে বুথে লাইন। বুধবার ভোটগ্রহণ হচ্ছে ৩ জেলার ৩১ কেন্দ্রে। হাওড়া ও হুগলি জেলায় ভোটের অবশ্য এটাই প্রথম দফা। দুই জেলার যথাক্রমে ৭ ও ৮টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। আর দক্ষিণ ২৪ পরগনায় ভোট হচ্ছে ১৬টি আসনে।

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার ভোটগ্রহণ শান্তিপূর্ণ হলেও বিভিন্ন রাজনৈতিক দলের তরফে নানা অভিযোগ উঠেছে। মঙ্গলবারের ভোট অভিযোগহীন করার লক্ষ্যে কড়া নিরাপত্তা ব্যবস্থার প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে জানা গিয়েছে, যে হেতু মঙ্গলবারের ৩১টির মধ্যে সব চেয়ে বেশি আসন দক্ষিণ ২৪ পরগনায়, তাই এই জেলায় কেন্দ্রীয় বাহিনীর সংখ্যাও বেশি। প্রথম দু’দফাতেই এ বার ভাল ভোট পড়েছে। কমিশনের হিসাব অনুযায়ী প্রথম দফায় ভোট পড়েছে ৮৪.৬৩ শতাংশ। আর দ্বিতীয় দফায় ৮৬.১১ শতাংশ। কমিশনের লক্ষ্য, তৃতীয় দফায় ভোটের হার আরও বাড়ানো।

তবে নিরাপত্তার দিকেও কড়া নজর রয়েছে কমিশনের। মোট ৬১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনা জেলার বারুইপুর পুলিশ জেলায় ১৩০ কোম্পানি, ডায়মন্ড হারবার পুলিশ জেলায় ১১৩ কোম্পানি, সুন্দরবনে ৬৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। হুগলি জেলায় ১৬৭ কোম্পানি, হাওড়া গ্রামীণে ১৩৩ কোম্পানি, হাওড়া কমিশনারেটে ১১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। প্রতিটি বুথেই আধা সেনা রাখা হয়েছে। ভোট শান্তিপূর্ণ করতে, ‘ওয়েব কাস্টিং’-এর উপরেও জোর দেওয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here