করোনা কাঁটা: ফের বন্ধ করে দেওয়া হল রাজ্যের সমস্ত সরকারি স্কুল, শিক্ষাঙ্গনে যেতে হবে না শিক্ষক-শিক্ষিকাদেরও

0

কলকাতা: করোনার দ্বিতীয় ঢেউে বেসামাল অবস্থা ভারতের। দেশে মারণ ভাইরাসে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় তিন লাখ ছুঁই ছুঁই। ভোট মুখী বঙ্গেও করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। করোনার প্রভাব কিছুটা কমার ফলে রাজ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত চালু করা হয়েছিল সমস্ত স্কুল। কিন্তু করোনার থাবা আবারও আঘত হানাতে সর্বক্ষেত্রই বেশ সমস্যায়। স্কুলের ফের করোনা তার কালো ছায়া ফেলেছে। করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বৃদ্ধির ফলে রাজ্য সরকার রাজ্যের মঙ্গলবার থেকে সমস্ত স্কুল ফের বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

করোনার এই বাড়বাড়ন্ত যতদিন না কমবে ততদিন বন্ধ থাকবে রাজ্যের সমস্ত শিক্ষাক্ষেত্র। রাজ্য সরকার জানিয়েছে করোনাকে এড়াতে ছাত্রছাত্রীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদেরও স্কুলে আসতে হবে না বলেই জানানো হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। গরমের ছুটি আগের থেকে এগিয়ে এনে স্কুলগুলি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর রয়েছে সোমবার বিকেলে ছুটি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে। বলা ভালো যে, CBSE-এর দশম শ্রেণির পরীক্ষা করোনার প্রভাবের কারণে আগেই স্থগিত করা হয়েছে সেই সঙ্গে পিছিয়ে দেওয়া হয়েছে দ্বাদশ শ্রেণির পরীক্ষাও। বাতিল করা হয়েছে JEE মেইনস। বঙ্গে স্কুল খোলার আগে জানানো হয়েছিল ২০২১ সালের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে জুনে। তবে এখন সেই পরীক্ষা নিয়ে রাজ্য সরকার কি সিদ্ধান্ত নেন তার দিকেই তাকিয়ে রয়েছে সকলে।

রাজ্য সরকার বেশ কিছু পদক্ষেপ নিতে চলেছে বলেই আজই ট্যুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন , “দেশজুড়ে ভয়াবহ করোনা সংক্রমণের মধ্যে বাংলার জনগণকে রক্ষা করতে সমস্তরকম প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। আমি ইতিমধ্যেই অতিরিক্ত ওষুধ এবং ভ্যাকসিন চেয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছি। সেই সঙ্গে সরকারের বিভিন্ন দপ্তরের সব শীর্ষস্থানীয় আধিকারিকদের নির্দেশ দিয়েছি, যাতে এই পরিস্থিতি মোকাবিলায় তাঁরা আরও দ্রুততার সঙ্গে কার্যকরী পদক্ষেপ করেন। এবং যে যে বন্দোবস্ত ইতিমধ্যেই করা হয়েছে, তা আরও ভালভাবে কার্যকর করা হয়।” বাংলায় প্রতিদিনই লাগামহীনভাবে করোনা আক্রান্তের সংখ্যা। সেইসঙ্গে বাড়ছে মৃতের সংখ্যাও। প্রতিদিনই আক্রান্তের সংখ্যা রেকর্ড সীমা পার করে যাচ্ছে। রিপোর্ট বলছে, কলকাতায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৯৭ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here