অভিনব পদ্ধতিতে ক্লাসে জীবন বিজ্ঞান পড়ান এই শিক্ষিকা

0

মাদ্রিদ: স্কুল হল মানুষ তৈরির কারিগর। আর শিক্ষক বা শিক্ষিকা যদি এই রকম হয় তাহলে ছাত্রছাত্রীদের স্কুলের পড়াশোনায় মন বসবে নির্ঘাত। এটাই স্বাভাবিক। ক্লাসের পাঠ্যবইয়ের পড়া বোঝাতে এক অভিনব পন্থা অবলম্বন করলেন এক শিক্ষিকা।

সম্প্রতি স্পেনের ওই শিক্ষিকার অভিনব পদ্ধতিতে ক্লাস নেওয়ার দৃশ্যটি সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে। ভিডিওটিতে দেখা গিয়েছে, ছাত্রছাত্রীদের বায়োলজির ক্লাস নিচ্ছেন ওই শিক্ষিকা। সেই সময় ওই শিক্ষিকার গোটা পোশাক জুড়ে মানুষের শারীরবৃত্তীয় অঙ্গ-প্রত্যঙ্গগুলো আঁকা।

জানা গিয়েছে, চমকপ্রদ পোশাকে ক্লাসে হাজির স্পেনের ওই শিক্ষিকার নাম ভেরোনিকা ডিউক। ছাত্রছাত্রীদের জীববিজ্ঞান পড়ানোর পাশাপাশি ইংরেজি, কলা, সমাজবিদ্যা ও স্প্যানিশ ভাষার মতো নানা বিষয় পড়ান তিনি। কিন্তু এমন অদ্ভুত বেশে ছাত্রছাত্রীদের সামনে ওই শিক্ষিকা ক্লাসে হাজির হলেন কেন? উত্তরে ওই শিক্ষিকা জানিয়েছেন, মানুষের শরীরের অভ্যন্তরে থাকা বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গগুলোর অবস্থান বোঝা ছোটদের পক্ষে যে বেশ কঠিন সেটা তিনি অনেক আগে থেকেই বুঝতেন।

সাধারণ মানের ছাত্রছাত্রীদের অসুবিধা ও পড়াশোনার মনযোগের বিষয়টি মাথায় রেখে শিক্ষার্থীদের আরও মজাদার উপায়ে জীববিজ্ঞান শেখানোর সিদ্ধান্ত নেন। যেমন ভাবনা তেমন কাজ। এরই মধ্যে ৪৩ বছর বয়সী শিক্ষিকা একদিন ইন্টারনেটে ‘অ্যানাটমি বডিস্যুট’ নামের পোশাকের খোঁজ পান। ছাত্রছাত্রীদের আরও সহজ উপায়ে ক্লাসের পড়া বোঝাতে তিনি এই পোশাকের সাহায্য নেন।

জানা গিয়েছে, অ্যানাটমি বডিস্যুট পরিহিত অবস্থায় জীববিজ্ঞানের ক্লাস চলাকালীন ওই শিক্ষিকার স্বামী সেদিন তাঁর ক্লাসে গিয়ে গোটা দৃশ্যটি লেন্সবন্দি করেন। এরপর ওই শিক্ষিকার স্বামীই তাঁর স্ত্রী ভেরোনিকার ক্লাস নেওয়ার ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করেন। বর্তমানে ওই শিক্ষিকার ভাইরাল হওয়া ভিডিওটিতে প্রায় এক লক্ষ লাইকও পড়েছে বলে জানা গিয়েছে।