রান্নাঘর থেকে শুরু করে সার্জারি রুম, কি নেই ট্রাম্পের ‘এয়ার ফোর্স ওয়ান’ বিমানে

0

শ্রেয়া মাজী, নয়াদিল্লি: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন বিমানে ভারতে আসবেন। তাঁর বিশেষ বিমানটি হল বোয়িং 747-200B, যাকে ‘এয়ার ফোর্স ওয়ান’ বলা হয়। একজন বিশেষ মর্যাদা সম্পন্ন ব্যক্তির জন্য বিশেষ বিমান থাকবে এটাই স্বাভাবিক। তাই যাতে মার্কিন রাষ্ট্রপতির সফরে কোনও অসুবিধা না হয় তার সমস্ত ব্যবস্থাই রয়েছে এই বিমানে।

হোয়াইট হাউসের ওয়েবসাইটে বলা হয়েছে, প্রেসিডেন্টকে বহনকারী বিমানকে ‘এয়ার ফোর্স ওয়ান’ হিসাবেই বর্ণনা করা হয়। তবে বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে, আমেরিকান কমান্ডার-ইন-চিফকে পরিবহন করার জন্য কিছু নির্দিষ্ট বিমান ছিল। বর্তমানে এই ধরণগুলি এখন কেবল দুটি বোয়িং 747-200B বিমানে পরিণত হয়েছে।

হোয়াইট হাউস বলেছে যে, মার্কিন প্রেসিডেন্টকে অবশ্যই এক মুহুর্তের বিজ্ঞপ্তিতে বিশ্বের যে কোনও জায়গায় ভ্রমণ করতে প্রস্তুত থাকতে হবে। এয়ার ফোর্স ওয়ান হল আমেরিকান রাষ্ট্রপতিত্বের অন্যতম স্বীকৃত প্রতীক।

বোয়িং 747-200B বিমানের বিষেশত্ব হল জ্বালানি শেষ হলেও এটি পুনরায় নিজে থেকে জ্বালানি তৈরি করতে সক্ষম। পাশাপাশি এয়ার ফোর্স ওয়ানের “সীমাহীন পরিসর” রয়েছে এবং রাষ্ট্রপতির যেখানেই যাবেন তাঁকে সেখানেই বহন করতে সক্ষম এটি। পাশাপাশি এই বিমানের রান্নাঘরে ১০০ জন বসে খেতে পারবেন এমনকি বিমানের মধ্যে রয়েছে উন্নত মানের সার্জারি রুমও।