করোনা ঠেকাতে লকডাউন যথেষ্ট নয়, জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0

ওয়াশিংটন: ইতিমধ্যেই গোটা বিশ্বে তার প্রভাব বিস্তার করেছে করোনা। এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর মহাপরিচালক টেড্রোস আডনম ঘেব্রেয়েসাস বুধবার মন্তব্য করেছেন যে করোনা ভাইরাসের ছড়িয়ে পড়াকে আটকাতে ভারত ও অন্যান্য অনেক দেশ বাস্তবায়ন করছে লকডাউন প্রক্রিয়ার। তবে এই মারাত্মক ভাইরাস নির্মূল করার জন্য এই প্রক্রিয়া যথেষ্ট নয়।

এক সাংবাদিক সম্মেলনে টেড্রোস আডনম ঘেব্রেয়েসাস জানান, “কোভিড-১৯-এর বিস্তারকে কম করতে অনেক দেশে ‘লকডাউন’ কার্যকর করা হয়েছে। তবে তাদের নিজস্বভাবে নেওয়া ব্যবস্থাগুলি এই মহামারিকে আটকাতে সমর্থ হবে না। আমরা সব দেশকে আহ্বান জানাচ্ছি নোভেল করোনভাইরাসকে আক্রমণ করার জন্য এই সময়কে ব্যবহার করার। আপনারা সুযোগের অপর একটা রাস্তা তৈরি করেছেন।

তিনি আরও বলেন, “মানুষজনের ঘরে বসে থাকা এবং জমায়েত বন্ধ করা সময় ক্রয় করার সমতুল্য। এতে স্বাস্থ্য ব্যবস্থার উপর চাপ কমে। তবে তাদের নিজস্বভাবে নেওয়া ব্যবস্থাগুলি এই মহামারিকে আটকাতে সমর্থ হবে না। যে সমস্ত দেশ তথাকথিত লকডাউন জারি করেছে তাদের সকলের কাছে আমাদের আবেদন আপনারা এই সময়কে বেছে নিন ভাইরাসটিকে আক্রমণ করার জন্য। আপনারা সুযোগের অপর একটা রাস্তা তৈরি করেছেন। এবার প্রশ্ন হচ্ছে, সেটার সদ্ব্যবহার আপনারা কেমন করে করবেন?”

WHO প্রধান পরীক্ষা ও চিকিত্সা ব্যবস্থাগুলি পুনর্ব্যক্ত করে বলেছিলেন, “চরম সামাজিক এবং অর্থনৈতিক বিধিনিষেধের সন্ধান, বিচ্ছিন্নতা, পরীক্ষা, চিকিত্সা এবং সন্ধানের আগ্রাসী ব্যবস্থা কেবল সর্বোত্তম এবং দ্রুততম উপায় নয়, তবে এগুলিও সেরা উপায় তাদের প্রতিরোধ করার জন্য।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here