“৩ ফুট তো দূর, ২৭ ফুট দূরে থাকলেও ছড়াতে পারে করোনা”, WHO-এর দাবিকে নস্যাৎ মার্কিন গবেষকের

0

ওয়াশিংটন ডিসি : করোনা সংক্রমণ রুখতে একে অপরের সংস্পর্শে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞার আর্জি করেছিলেন গবেষকরা। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO নির্দেশিকা জারি করেছিল যাতে মানুষ একে অপরের থেকে অন্তত এক মিটার দূরে থাকলেই করোনা ছড়াবে না। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই দাবিকে সম্পূর্ণ উড়িয়ে দিলেন মার্কিন গবেষক লিডিয়া বুরিবা। তিনি জানিয়েছেন, ১ কিংবা ৫ মিটার তো দূর, ২৭ ফুট দূরে থাকলেও এই করোনা ছড়াবে।

এই বিষয়ে আমেরিকান মেডিকাল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত বৈজ্ঞানিক প্রবন্ধে লিডিয়া নিজের মত ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, “দুজন মানুষ ২৩ থেকে ২৭ ফুট দূরত্ব বজায় রাখলেও করোনায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা থেকেই যায়।”

এই নিয়ে WHO-এর সেকেলে মনোভাবকেও আক্রমণ করেছেন লিডিয়া। তিনি বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO এর গাইডলাইন সেকেলে ধারণার উপর তৈরি। ১৯৩০ সালে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে ২০২০ সালে নির্দেশিকা জারি করলে চলবে না।”

এর পাশাপাশি, করোনা ভাইরাসে বায়ুমন্ডলে বেশিক্ষণ টিকে থাকতে পারে না। খুব দ্রুতই এর বিনাশ হওয়া সম্ভব। এমন দাবিও উড়িয়ে দিয়েছেন লিডিয়া। এই লিডিয়া বুরিবা বিশ্বের অন্যতম শ্রেষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ম্যাসেচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপিকা।