ভারতে টিকটক বন্ধে বিপুল ক্ষতির মুখে মূখ্য চিনা সংস্থা

0

বেজিং : ভারত চিন অশান্তির আবহে আগেই ভারত সরকার টিকটক, উই চ্যাট, ভিগো ভিডিও সহ ৫৯ টি অ্যাপ বাতিল করেছে। ভারতের মার্কেটে টিকটকের চাহিদা ছিল বিপুল। ফলে টিকটকের ব্যানিং এ প্রায় ছয় বিলিয়ন অর্থের ক্ষতির সম্মুখীন হয়েছে বাইট ড্যান্স।

চিনের বাইট ড্যান্স কোম্পানি টিক টক, হেলো এবং ভিগো ভিডিও এর মূল স্বত্বাধিকারী। চিনের সর্ব প্রধান দৈনিক গ্লোবাল টাইমস সূত্রের খবর বাইট ড্যান্স কোম্পানি ভারতীয় মার্কেটে প্রায় ১ বিলিয়ন অর্থ বিনিয়োগ করেছিল শেষ কয়েক বছরে। সব অ্যাপের ক্ষতি মিলিয়ে বাইট ড্যান্স প্রায় ৬ বিলিয়ন ক্ষতি করতে পারে বলে খবর।

২০১৯ এ ভারতে টিকটকের ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩২৩ মিলিয়ন। এখন টিকটক অ্যাক্টিভ ব্যবহারকারীর সংখ্যা ভারতে ১৪৫ মিলিয়ন সব মিলিয়ে মোট ব্যবহারকারীর সংখ্যা ২০০ মিলিয়নের কাছাকাছি।

সূত্রের খবর অ্যাপ বাতিলের ঘটনাটিকে কোর্টে চ্যালেঞ্জ জানাতে পারে টিকটকের ভারত শাখা। ইতিমধ্যেই টিকটকের তরফ থেকে ভারতে অ্যাপ বাতিলের বিষয়টিতে বিভিন্ন অংশীদারের থেকে ব্যানিং এর ব্যাখ্যা চাওয়া হয়েছে। ভারত চিন সম্পর্ক এবং ভারতের পদক্ষেপের ওপর নজর রাখছে টিকটক। পরিস্থিতি বুঝে পদক্ষেপ করার কথা ভেবেছে বাইট ড্যান্স।

অন্যদিকে বাণিজ্যিক দিক থেকে ভারতের এই প্রত্যাঘাতকে এখনও গুরুত্ব দিতে নারাজ বেজিং।