প্রধানমন্ত্রী মোদীর বন্ধু ট্রাম্প ভারতকে পাকিস্তান ও সিরিয়ার সাথে একই ক্যাটাগরিতে রেখেছেন

0

নয়াদিল্লি: ভারতের সাথে বন্ধুত্বের দাবি করতে থাকা আমেরিকা তাদের নাগরিকদের ভারতে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এর কারণ হিসেবে বলেছে যে ভারতে করোনার সঙ্কট, অপরাধ ও সন্ত্রাসবাদীকে দায়ী করেছে। শুধু তাই নয়, ভারত ভ্রমণের জন্য আমেরিকা চারটির রেটিংও নির্ধারণ করেছে, যা সবচেয়ে খারাপ বলে বিবেচিত হয়েছে। এই বিভাগে ভারত ছাড়াও যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, সন্ত্রাসবাদ কেন্দ্র পাকিস্তান, ইরান, ইরাক এবং ইয়েমেন অন্তর্ভুক্ত রয়েছে।

আমেরিকা বলেছে যে ভারতে করোনা সঙ্কট ভয়াবহ। এছাড়াও দেশে অপরাধ ও সন্ত্রাসবাদ বেড়েছে, সুতরাং আমেরিকান নাগরিকদের ভারতে ভ্রমণ করা উচিত নয়। আমেরিকাও তাদের পরামর্শের অন্যান্য কারণ হিসাবে মহিলাদের বিরুদ্ধে অপরাধ ও চরমপন্থাকে উদ্ধৃত করেছে। অন্যদিকে, ভারতীয় ভ্রমণ ও আতিথেয়তা সমিতি (ফেইথ) ভ্রমণ পরামর্শদাতাকে পরিবর্তন করার জন্য ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছে, যার জন্য মার্কিন সরকার চাপ দিচ্ছে। সংস্থাটি বলেছে যে, বর্তমানে করোনা মহামারীর কারণে ভারতের পর্যটন শিল্প মারাত্মক সঙ্কটে এবং শীঘ্রই ভারতে আবার এই শিল্প শুরু হতে চলেছে।

এমন পরিস্থিতিতে আমেরিকার জারি করা ট্র্যাভেল অ্যাডভাইসরি পর্যটন শিল্পকে অনেক ক্ষতি করতে পারে। ২৩ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রে জারি করা এই ভ্রমণ পরামর্শদাতায় ভারত ছাড়াও পাকিস্তান, সিরিয়া, ইয়েমেন, ইরান এবং ইরাকের মতো সহিংসতা প্রভাবিত দেশগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আমেরিকার এই পরামর্শদাতাও সতর্ক করেছেন যে করোনা ভাইরাসের কারণে সীমান্ত এবং বিমানবন্দর বন্ধ করা যেতে পারে। ভ্রমণ নিষিদ্ধ হতে পারে। লকডাউন হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দফতর বিশেষ করে জম্মু ও কাশ্মীর এবং ভারত-পাকিস্তান সীমান্তে না যাওয়ার সতর্কতা জারি করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here