বিঘ্নিত হচ্ছে যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা, রানীর দেশে ব্যান করা হল Ola-কে

0

লন্ডন: লন্ডনে ব্যান করা হল Ola অ্যাপ ভিত্তিক ক্যাব সংস্থাক। মার্কিন সংবাদমাধ্যম স্কাই নিউজের সংবাদ অনুসারে লন্ডনের পাবলিক ট্রান্সপোর্ট কর্তৃপক্ষ ভারতীয় রাইড-হেলিং সংস্থা Ola-এর লন্ডন অপারেটিং লাইসেন্সটি বাতিল করেছে এবং জানিয়েছে লন্ডনে Ola ট্যাক্সি অ্যাপটি “রাখা উপযুক্ত এবং যথাযথ” নয় এবং এটি যাত্রীদের সুরক্ষা ঝুঁকিতে ফেলেছে।

বেঙ্গালুরু-ভিত্তিক Ola চলতি বছরের ফেব্রুয়ারিতে লন্ডনের ট্যাক্সি বাজারে প্রবেশ করেছিল। ট্রান্সপোর্ট ফর লন্ডনের (টিএফএল) এক বিবৃতিতে বলা হয়েছে যে Ola নামক একটি সফটব্যাঙ্ক-সমর্থিত অপারেটর, একটি নতুন লন্ডনের প্রাইভেট হিয়ার ভেহিক্যাল (পিএইচভি) অপারেটরের লাইসেন্স দিতে অস্বীকৃতি জানিয়েছে কারণ “জনসাধারণের নিরাপত্তার ঝুঁকিপূর্ণ হতে পারে এমন অনেকগুলি ব্যর্থতা আবিষ্কার করার পরে এটিকে ধরে রাখা উপযুক্ত এবং যথাযথ বলে মনে হচ্ছে না।” টিএফএল জানিয়েছে যে Ola-র কার্যক্রম পরিচালনায় তারা বেশিরভাগ ব্যর্থতা আবিষ্কার করেছে যেখানে লাইসেন্সিং আইন ভঙ্গ হিয়েছে, যার ফলে লাইসেন্সবিহীন চালক এবং যানবাহন প্ল্যাটফর্মের পক্ষে এক হাজারেরও বেশি যাত্রী ভ্রমণ করেছিল।

TFL-এর তরফে এই বিষয়ে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ওলার লাইসেন্স পুনর্নবীকরণ করা হয়নি যাত্রী নিরাপত্তার মানের অবনমনের জন্য। ওলার বিরুদ্ধে অভিযোগ করে ট্রান্সপোর্ট অফ লন্ডন কর্তৃপক্ষ জানিয়েছে, ড্রাইভিং লাইসেন্স নেই এমন ব্যক্তিরাও ওলার প্ল্যাটফর্মে চালক হিসেবে রেজিস্ট্রেশনের সুযোগ পেয়ে যাচ্ছেন। ড্রাইভিং লাইসেন্স না থাকার ফলে ফলে যাত্রী এবং সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে সমস্যা দেখা যাচ্ছে। এই কারণেই Ola ব্যানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বিষয়টি নিয়ে ভাবার জন্য ভারতীয় সঙ্গাস্থাকে ২১ দিনের সময় দেওয়া হয়েছে।

বলতে গেলে রানীর দেশে নতুন সমস্যার মুখে পরেছে Ola। একটি ইমেল করা বিবৃতিতে Ola জানিয়েছে যে, এটি পর্যালোচনার জন্য টিএফএল-এর সাথে কাজ করছে এবং “আশ্বাস প্রদান এবং উত্থাপিত বিষয়গুলি স্বচ্ছভাবে সমাধান করার চেষ্টা করেছে”। বলা বাহুল্য যে ভারতীয় রাইড-হেলিং সংস্থার Ola-র জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে ইংল্যান্ডে। ইংল্যান্ডের একাধিক শহরে এই ভারতীয় সংস্থার রাইড পরিষেবা চালু আছে। লন্ডন ছাড়াও বার্মিংহাম, কার্ডিফ, কভেন্ট্রি এবং লিভারপুলের মতো শহরেও চলে Ola।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here