ভারতীয় গণমাধ্যমকে চীনের পরামর্শ, উপযুক্ত জবাব দিয়ে ভারতের পাশে তাইওয়ান

0

বেজিং: তাইওয়ানের জাতীয় দিবসের কভারেজ সম্পর্কে চীনের ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সতর্কতার যথাযথ জবাব দিয়েছে তাইপেই। তাইওয়ানের বিদেশমন্ত্রক, ভারতের গণতন্ত্র এবং মুক্ত সংবাদমাধ্যমের কথা উল্লেখ করে বলেছে যে তাইওয়ানের ভারতীয় বন্ধুরা কমিউনিস্ট চীনকে একটিই উত্তর দেবে- যরে যাও। তাৎপর্যপূর্ণভাবে, বুধবার তাইওয়ান জাতীয় দিবস সম্পর্কিত ভারতীয় সংবাদপত্রে একটি পৃষ্ঠার বিজ্ঞাপন দিয়েছিল। এতে হতাশ হয়ে চীনা দূতাবাস ভারতীয় সংবাদমাধ্যমকে সতর্ক করে দিয়েছিল যে বিশ্বে কেবল একটি চীন রয়েছে এবং তাদের এই চীনা নীতিকে সম্মান করা উচিত।

চীনা দূতাবাস আরও বলেছিল যে তাইওয়ান চীনের একটি অঙ্গ, তাই তাইওয়ানকে আলাদা দেশ না বলে তাইওয়ানের নেতাকে রাষ্ট্রপতি হিসাবে ডাকা যাবে না। বুধবার তাইওয়ানের বিদেশমন্ত্রী জোসেফ উয়ু বিদেশ মন্ত্রকের আনুষ্ঠানিক টুইটার পেজে লিখেছিলেন, “ভারত পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র, একটি প্রাণবন্ত প্রেস এবং সেখানে স্বাধীনতা-প্রেমী মানুষ রয়েছে। তবে দেখে মনে হচ্ছে কমিউনিস্ট চীন তাদের উপর চাপ সৃষ্টি করতে চায়। তাইওয়ানের ভারতীয় বন্ধুদের একটিই উত্তর থাকবে – সরে যাও।”

এর পরে তিনি তাঁর নামের আদ্যক্ষর লিখেছেন, যাতে এটি পরিষ্কার হয়ে যায় যে তার বক্তব্য বিদেশ মন্ত্রক জারি করেছে।অন্যদিকে চীনের এই ঘৃণ্য প্রয়াসে ভারতীয় সংবাদমাধ্যমও তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। টুইটার এবং ফেসবুকের অনেক বড় সাংবাদিক চীনের প্রচেষ্টার সমালোচনা করেছেন এবং বলেছেন যে ড্রাগনের মুখপাত্র গ্লোবাল টাইমসে তাদের হস্তক্ষেপ সীমাবদ্ধ করা উচিত। তবে এখনও পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনও সাড়া পাওয়া যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here