পুজোর মরশুমে জমবে ভুরিভোজ, বাংলাদেশ থেকে রাজ্য এল প্রায় ২০০ মেট্রিক টন পদ্মার ইলিশ

0

কলকাতা: শুরু হচ্ছে উৎসবের মরশুম। এই উৎসবের মরশুমে জমিয়ে ভুরিভোজ হবে না সেটা বললে তো চলে না। তবে করোনা আবহে সেই আগের মতো উচ্ছ্বাসটা নেই। তবুও পুজোর আবহে রয়েছে খাদ্যপ্রেমীদের জন্য সুখবর। আবারও বাংলাদেশ থেকে রাজ্য এল ২০০ মেট্রিক টন পদ্মার ইলিশ। এবার দাম থাকবে বাঙালীর সাধ্যের মধ্যেই এমনটাই জানানো হয়েছে। উৎসবের মরশুমে পদ্মার ইলিশের স্বাদ যে আরও জমিয়ে দেবে তা আর বলার অপেক্ষা রাখে না।

জানা গিয়েছে বাংলাদেশ থেকে আসা ইলিশের ওজন ১ কেজি ২০০ গ্রাম। মোট ১ কোটি ৮৭ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার মূল্যের ইলিশ বাংলাদেশ বাংলায় রপ্তানি করেছে। ১০ মার্কিন ডলার ভারতীয় মুদ্রায় ১০০০ টাকার কম বেশী করে প্রতি কেজি ইলিশের দাম রাখা হয়েছে। ১৯৭ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় দুই দফায় ১৩ জন রপ্তানিকারককে মোট ১ হাজার ৮৭৫ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে বলেই জানিয়েছেন শার্শা উপজেলা মৎস্য আধিকারিক আবুল হাসান।

বাংলাদেশে পদ্মা, মেঘনা ও যমুনা-সহ সাগরে প্রচুর ইলিশ ধরা পড়েছে। সেই তুলনায় সেখানের মৎস্যজীবীরা দাম না পাওয়ায় ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে। চলতি বছরে প্রায় ১৯০০ মেট্রিক টন ইলিশ এসেছে বঙ্গে। তবে বাংলাদেশ সরকার আগে ইলিশ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। কিন্তু তা হলেও ভারত সহ বাংলায় চোরাই পথে ইলিশ আসত। বলা ভালো যে পুজর আগে শুভেচ্ছা হিসাবে শেখ হাসিনার সরকার বাংলাকে এই উপহার দিয়েছে। এই বছরই প্রথম নয় গত বছর দুর্গাপুজোর সময় পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির ব্যবস্থা করেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সব পাতে ইলিশ দিয়ে বাঙালীর পুজো যে জমে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here