WHO -এর দাবি: ২০২০ সালের শেষ দিকে বা ২০২১ এর প্রথম দিকে আসবে করোনার ভ্যাকসিন

0

জেনেভা: সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সৌম্য স্বামীনাথন বলেছেন যে সংস্থা আশা করছে যে ২০২০ সালের শেষের দিকে বা আগামী বছরের শুরুতে করোনার ভাইরাস ভ্যাকসিন প্রস্তুতের কাজ শেষ হবে। তিনি বলেছেন যে, “ভ্যাকসিনের জন্য আমাদের ৪০ জন পরীক্ষার্থী রয়েছে যা ক্লিনিকাল ট্রায়ালের বিভিন্ন স্তরে রয়েছে এবং এর মধ্যে ১০ জন তৃতীয় পর্যায়ে রয়েছে। তারা আমাদের বলবে যে ভ্যাকসিনটি নিরাপদ কিনা।”

এই বছরের শুরুতে করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে কয়েক ডজন দেশ ভ্যাকসিন তৈরি করছে, তবে এখনও WHO-অনুমোদিত তৃতীয় পর্যায়ের পরীক্ষা কেউ পাশ করেনি। অনেক টিকা এই বছরের শেষের মধ্যে WHO- এর সাথে রেজিস্ট্রার হবে বলে আশা করা হচ্ছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসে সংক্রামিত ব্যক্তিদের সংখ্যা ৩.৭৪ কোটি ছাড়িয়েছে এবং এখন পর্যন্ত এই মহামারীটির কারণে ১০.৭৬ লক্ষেরও বেশি মানুষ মারা গেছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল কেন্দ্রের সিএসএস দ্বারা প্রকাশিত তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত ৩৭,৪০৮,৫৯৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ১,০৭৬,৭৬৪ জন মানুষ মারা গেছেন। ভারতে গত ২৪ ঘন্টার মধ্যে করোনার নতুন ৬৬,৭৩২ টি রিপোর্ট পাওয়া গেছে এবং আক্রান্তের মোট সংখ্যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৭১,২০,৫৩৮। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সোমবার প্রকাশিত তথ্য অনুসারে, দেশে বর্তমানে করোনায় মোট ৮,৬১,৮৫৩ টি সক্রিয় মামলা রয়েছে। আর এখন পর্যন্ত ৬১,৪৯,৫৩৫ জন মহামারী থেকে সুস্থ হয়ে উঠেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here