ফের চড়ছে উত্তেজনার পারদ: সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ চীনা রাষ্ট্রপতির

0

নয়াদিল্লি: প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সীমান্ত বিরোধ নিয়ে ভারত-চীন দ্বন্দ্ব চলছেই। একদিকে চীন ভারতের সাথে শান্তি আলোচনা করছে, অন্যদিকে যুদ্ধের প্রস্তুতিও নিচ্ছে। চীনের রাষ্ট্রপতি শি জিনপিং তাঁর সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেছেন বলে খবর রয়েছে। এর ফলে চীনের কূটনৈতিক উদ্দেশ্য প্রকাশ্যে চলে এসেছে। চীনা বার্তা সংস্থা সিনহুয়া থেকে প্রাপ্ত প্রতিবেদন অনুসারে, মঙ্গলবার চীনের রাষ্ট্রপতি শি জিনপিং দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়াংডংয়ের একটি সামরিক ঘাঁটি পরিদর্শন করেছেন এবং সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেছিলেন।

এছাড়াও সিনহুয়ার বরাত দিয়ে বলা হয়েছে যে জিনপিং চাওঝো সিটির পিপলস লিবারেশন আর্মি মেরিন কর্পস-এর পরিদর্শনকালে সেনাদের উচ্চ সতর্কতা মোডে থাকতে বলেছেন। একই সঙ্গে তিনি চীনা সেনাদের সম্পূর্ণ অনুগত, একেবারে খাঁটি এবং বিশ্বাসযোগ্য হতে বলেছেন। শি জিনপিংয়ের চীনা রাজ্য গুয়াংডং আসার মূল উদ্দেশ্য ছিল শেনজেন বিশেষ অর্থনৈতিক অঞ্চলের চল্লিশতম বার্ষিকী উপলক্ষ্যে একটি ভাষণ দেওয়া। এটি চীনের অর্থনীতিকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি হিসেবে অবদান রাখে।

জিনপিংয়ের এই সামরিক সফর এমন এক সময়ে হল যখন চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে তাইওয়ান এবং করোনার কারণে উত্তেজনা তুঙ্গে। একই সঙ্গে সীমান্ত বিরোধ নিয়ে ভারতের সাথে সম্পর্কও বেশ জোরদার। চীন ও ভারত সীমান্তে সেনা মোতায়েন করেছে। বলা বাহুল্য যে, কমান্ডার পর্যায়ে ভারত এবং চীন মধ্যে সাত দফা সামরিক বৈঠক হয়েছে। সর্বশেষ কথোপকথন হয় সোমবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here