অপেক্ষার অবসান: আগামী সপ্তাহ থেকে করোনার ভ্যাকসিন পাওয়া যাবে ব্রিটেনে

0

লন্ডন: করোনা ভাইরাসের মহামারীর শিকার ব্রিটেনের বাসিন্দাদের জন্য সুসংবা। যুক্তরাজ্য বুধবার ফাইজার এবং তার জার্মান অংশীদার বায়োএনটেকের করোনা ভ্যাকসিন অনুমোদন করেছে। সূত্রের খবর অনুযায়ী ভ্যাকসিন আগামী সপ্তাহ থেকে গোটা দেশে উপলব্ধ হবে। ফাইজারের মতে, ৬৫ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ভ্যাকসিনটি ৯৪ শতাংশ পর্যন্ত কার্যকর। ব্রিটেন প্রথম দেশ যারা ফাইজারের করোনা ভ্যাকসিনকে সম্পূর্ণ অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন যে ফাইজারের কোভিড ভ্যাকসিন আগামী সপ্তাহে সরবরাহ করা হবে।

এটি এখনও পর্যন্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সবচেয়ে কার্যকর ভ্যাকসিন। যাইহোক, ফাইজারের ভ্যাকসিনকে শূন্যের নীচে (-৭০° C) তাপমাত্রায় রাখতে হবে। ব্রিটেন ইতিমধ্যে ফাইজারের ভ্যাকসিনের ৪ কোটি ডোজ অর্ডার করেছিল। প্রতিটি ব্যক্তিকে ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হবে। এর অর্থ এখন দুই কোটি লোককে টিকা দেওয়া হবে। বলা বাহুল্য যে, ব্রিটেন করোনায়ায় সবচেয়ে বেশি প্রভাবিত দেশগুলির মধ্যে একটি। করোনার কারণে ব্রিটেনে প্রায় ৫৯ হাজার মানুষ প্রাণ হারিয়েছে।

এনএইচএসের চিফ এক্সিকিউটিভ সাইমন স্টিভেনস বলেছেন যে, “স্বাস্থ্যসেবা আমাদের দেশের ইতিহাসের বৃহত্তম স্কেল টিকা দেওয়ার প্রচারণার জন্য প্রস্তুতি নিচ্ছে। এর জন্য প্রায় ৫০ টি হাসপাতাল স্ট্যান্ডবাইতে রয়েছে এবং টিকা কেন্দ্র স্থাপন করা হচ্ছে।” আমেরিকান ফার্মাসিউটিক্যাল সংস্থা ফাইজার জার্মানির বায়োএনটেকের সহযোগিতায় এই ভ্যাকসিন তৈরি করেছে। ফাইজার দাবি করেছে যে এটি করোনার ভাইরাসের বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর টিকা এবং কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখায়নি। ফাইজার বিশ্বের প্রথম ফার্মাসিউটিক্যাল সংস্থার মধ্যে রয়েছেন যা তৃতীয় পর্যায়ের অধ্যয়নের জন্য অন্তর্বর্তীকালীন ফলাফল প্রকাশ করে। ফাইজার ৪৩ হাজার স্বেচ্ছাসেবীর উপর এই ভ্যাকসিন পরীক্ষা করেছিল।