মার্কিন-রুশের ফের যুদ্ধের সম্ভাবনা: ব্যালিস্টিক মিসাইল তৈরি করল রাশিয়া

0

মস্কো: আমেরিকার বিরুদ্ধে হামলা চালাতে সক্ষম ‘RS-18 Sarmart’ নামক ভয়াবহ মিসাইল তৈরি করল রাশিয়া। ছয় হাজার কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি। আপাতত মিশাইলটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। ১০০ টন ওজনের এই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হলে টেক্সাসের সমান এলাকা কার্যত পুড়ে যেতে পারে বলে বলে মনে করছেন অস্ত্র বিশেষজ্ঞরা। ২০১৯ সালে রাশিয়া ও অমেরিকার মধ্যে হওয়া আনবিক মিসাইল সংক্রান্ত চুক্তি থেকে বেরিয়ে আসে ট্রাম্প প্রশাসন।

পুতিন প্রশাসনের অভিযোগ, সব কিছু জেনেই ঠান্ডা লড়াইয়ের সময় মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে স্বাক্ষরিত চুক্তিটি থেকে বেরিয়ে এসেছে ওয়াশিংটন। সোভিয়েত জমানার শেষ নেতা মিখাইল গর্বাচেভ এবং মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগানের মধ্যে স্বাক্ষরিত হয়েছিল আইএনএফ চুক্তি। এই চুক্তিতে বলা হয়েছিল ৫০০ কিলোমিটার থেকে ৫,০০০ কিলোমিটার পাল্লার সব ধরনের ক্রুজ মিসাইল নিষিদ্ধ করা হয়।

কিন্তু এই চুক্তিতে চিন সহ কিছু দেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েনি। বর্তমানে রাশিয়ার ভয়াবহ মিসাইল তৈরির প্রেক্ষিতে আমেরিকাও উক্ত চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে। পালটা চাপ দিয়েছে মস্কোও। উল্লেখ্য, ২০২১ সালে এসটিএআরটি চুক্তির মেয়াদ শেষ হতে চলেছে। রাশিয়ার ‘RS-18 Sarmart’ নামের নয়া ব্যালিস্টিক মিসাইল তৈরিতে মার্কিন যুক্তরাষ্ট্র ক্ষিপ্ত। ফলে আগামীদিনে আণবিক শক্তিধর দেশে মার্কিন-রুশের মধ্যে ফের যুদ্ধের সম্ভাবনা তৈরি হয়েছে।