আজ শপথ নেবেন জো বাইডেন ও কমলা হ্যারিস, ওয়াশিংটনে কড়া ২৫ হাজার গার্ড মোতায়েন

0

ওয়াশিংটন: আমেরিকা ট্রাম্পের রাজত্ব শেষ। নতুন প্রেসিডেন্ট জো বাইডেন আজ অর্থাৎ বুধবার উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে আমেরিকার ৪৬ তম রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করবেন। এই উদ্বোধনী অনুষ্ঠান একটি রীতি। এর সমাপ্তির সাথে সাথেই রাষ্ট্রপতির মেয়াদ শুরু হয়। বুধবার ভারতীয় সময় রাত সাড়ে দশটার দিকে জো বাইডেন ও কমলা হ্যারিস শপথ গ্রহণ করবেন। প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প আগেই বলেছিলেন যে তিনি শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেবেন না। আমেরিকাতে ১৫২ বছর পরে এটি ঘটতে চলেছে, তবে জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান বিশেষ হতে চলেছে। এই অনুষ্ঠানে কমলা হ্যারিস আমেরিকার প্রথম মহিলা উপরাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন। এছাড়াও তিনি প্রথম কৃষ্ণাঙ্গ উপ-রাষ্ট্রপতিও হবেন।

অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত গাইবেন পপ তারকা লেডি গাগা, জেনিফার লোপেজও বিভিন্ন গান পরিবেশন করবেন। ওয়াশিংটনের ক্যাপিটল ভবনে দুই সপ্তাহের সহিংসতার পরে মার্কিন রাজধানী যেন দুর্গে পরিণত হয়েছে। সারা শহর জুড়ে প্রায় ২৫,০০০ ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে, যা ইরাক ও আফগানিস্তানে উপস্থিত মার্কিন সেনার সংখ্যার পাঁচগুণ বেশি। শপথ গ্রহণের সময় ওয়াশিংটনে জরুরি অবস্থা কার্যকর থাকবে। ন্যাশনাল গার্ডের কর্মীরা স্বয়ংক্রিয় অস্ত্র সহ সজ্জিত যারা কোনও হুমকি না নেওয়ার আশ্চর্য ক্ষমতা রাখে। এই সময় সাধারণ নাগরিকদের জন্য সমস্ত চেকপয়েন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। রাষ্ট্রপতিদের শপথ গ্রহণ অনুষ্ঠান দেখতে ন্যাশনাল মলে লোক জড়ো হয়েছিল, কিন্তু এবার সেখানে প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে। তবে এর কারণ হল আমেরিকার সহিংসতা পাশাপাশি করোনা ভাইরাস।

২০০৯ সালে ১৮ জন এখান থেকে বারাক ওবামার রাষ্ট্রপতির শপথ গ্রহণ অনুষ্ঠানটি সরাসরি দেখেন। এর পাশাপাশি ক্যাপিটল হিলের চারপাশে ৪ ফুট উঁচু বেড়া দ্বারা বেষ্টিত, এর কাছাকাছি রাস্তা বন্ধ করা হয়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠানে কেবল অতিথিরা উপস্থিত থাকবেন। এবার মার্কিন ক্যাপিটল থেকে হোয়াইট হাউস পর্যন্ত প্যারেড দৃশ্যমান হবে না। এটি ‘প্যারেড অ্যাক্রোস আমেরিকা’ নামে ভার্চুয়াল প্যারেড দ্বারা পরিবেশিত হবে। এবার অনেক তারকারা পারফর্ম করবেন না। এটি ৯০ মিনিটের টিভি শো টেলিকাস্ট করা হবে। অনুষ্ঠানটির নাম ‘সেলিব্রেটিং আমেরিকা’ এবং হোস্ট করবেন হলিউড অভিনেতা টম হ্যাঙ্কস। সংবিধান অনুসারে জো বাইডেন দেশের রাষ্ট্রপতি পদে শপথ নেবেন ৩৫ শব্দে। তিনি পুরো আন্তরিকতার সাথে শপথ করবেন যে তিনি আমেরিকার রাষ্ট্রপতির দায়িত্ব পুরো আন্তরিকতার সাথে পালন করবেন।