বন্ধুত্বের উপহার! ভারত থেকে করোনা টিকার ২০ লক্ষ প্রথম ডোজ পৌঁছল ঢাকায়

0

নয়াদিল্লি : বাংলাদেশকে করোনা লড়াইয়ে ভ্যাকসিন উপহার দিল ভারত। বৃহস্পতিবার ভারত থেকে টিকার ২০ লক্ষ প্রথম ডোজ পৌঁছায় ঢাকায়। অক্সফোর্ড আস্ট্রেজেনিকার ফর্মুলায় পুণের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এদিন বেলা এগারোটা নাগাদ এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছয়। টিকা উপহারের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে মোদী ও শেখ হাসিনার সরকার।

ঢাকায় টিকা পৌঁছানোর পরই টুইট বার্তায় ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর জানান, ভ্যাকসিন মৈত্রী বাংলাদেশ ভারত সম্পর্ক মজবুত। তা আগামীদিনে আরও দীর্ঘ পরিসর হবে। বাংলাদেশের বিদেশমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর হাতে উপহারের এই টিকা তুলে দিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

ইন্ডিয়াতে যেখানে কোভিশিল্ডের একটি বোতলের দাম ২১০ টাকা। সেটাই বাংলাদেশে দাম ৩৪০ টাকা। ১৮ বছরের কম বয়সী ও গর্ভবতী নারী-সহ মোট ৭ কোটি মানুষ আপাতত টিকা পাবেন না বাংলাদেশে। তবে অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমেই টিকাকরণ করা হবে। মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দিয়েছিল ভ্যাকসিন। শীতাতপ নিয়ন্ত্রিত ট্রাকে করে বিমানবন্দর থেকে পৌঁছে যায় জগাঁও শিল্পাঞ্চলের ইপিআই সংরক্ষণাগারে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশব্যাপী টিকা কর্মসূচী শুরু করার প্রস্তুতি নিচ্ছে সেদেশের স্বাস্থ্য বিভাগ।