কৃষক আন্দোলন নিয়ে সেলিব্রেট বিতর্কের মধ্যেই “শান্তিপূর্ণ বিক্ষোভে”-র সমর্থনে আমেরিকার কৌশলগত মন্তব্য

0

ওয়াশিংটন:  আমেরিকার পপ তারকা রিহানার কৃষক আন্দোলনের সমর্থনে একটি টুইট দেশে হৈচৈ ফেলে দিয়েছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, দেশের অভ্যন্তরীণ সমস্যায় হস্তক্ষেপের। সেই নিয়ে দেশের সেলিব্রেটি থেকে শুরু করে ক্রীড়া জগতের স্বনামধন্য ব্যাক্তিরা “বহিরাগত শক্তির দেশবাসীকে একজোট” হওয়ার ডাক দিয়েছেন তারা। এবার খোদ আমেরিকা কৌশলগত ভাবে কৃষক আন্দোলনকে সমর্থন করে।

সম্প্রতি, অ্যামেরিকার স্টেট ডিপার্টমেন্ট দিল্লির বিক্ষোভ নিয়ে এক বিবৃতিতে জানিয়েছে, শান্তিপূর্ণ বিক্ষোভ সমৃদ্ধ গণতন্ত্রের একটি বৈশিষ্ট্য হিসেবে স্বীকৃত। এমনকী যে কোনও বিষয়ে মতপার্থক্য আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত বলেও মন্তব্য করেছেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র । স্টেট ডিপার্টমেন্টের তরফে আজ একটি টুইটবার্তায় বলা হয়েছে, “শান্তিপূর্ণ বিক্ষোভকে আমরা সমৃদ্ধ গণতন্ত্রের পরিচয় বলে মনে করি ৷ ভারতের সুপ্রিম কোর্টও তা বলেছে । বিভিন্ন রাজনৈতিক দলের মতপার্থক্যকে আলোচনার মাধ্যমে সমাধানকেও আমরা উৎসাহিত করি ৷ একইসঙ্গে ভারতের বাজারের কার্যকারিতা বৃদ্ধিতে বেসরকারি বিনিয়োগকে আকৃষ্ট করে এমন পদক্ষেপগুলিকে স্বাগত জানাই ৷”

নতুন বাইডেন প্রশাসন কৃষিক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ এবং বৃহত্তর বাজারে প্রবেশাধিকার আকর্ষণ করবে কৃষিক্ষেত্রে এমন সংস্কারে ভারত সরকারের পদক্ষেপকে সমর্থন জানিয়েছেন অ্যামেরিকার স্টেট ডিপার্টমেন্টের ওই মুখপাত্র ।