‘ওমেন বিলং ইন দ্য কিচেন’, ট্যুইট বিতর্কে বার্গার কিং

0

আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষ্যে নানা ট্যুইটের ভিড়ে নজর কাড়ার মতো ট্যুইট চোখে পড়ল সাধারণ মানুষের। বর্তমানে কোনো উৎসব বা বিশেষ দিনে ট্যুইট করার প্রচলনা চলছে মহান ব্যক্তিত্ব থেকে শুরু করে ব্যবসায়ী সংস্থা পর্যন্ত। আর তাই ব্যতিক্রম না রেখেই নারী দিবসে ট্যুইট করে বিতর্কে জড়াল মার্কিন বহুজাতিক রেস্তোরাঁ বারগার কিংয়ের ব্রিটিশ শাখা। রান্না সংক্রান্ত স্কলারশিপ প্রচার করার উদ্দেশ্যে বারগার কিংয়ের পক্ষ থেকে ট্যুইট করা হয়, ‘ ওমেন বিলং ইন দ্য কিচেন’।

ট্যুইট করার কিছুক্ষণের মধ্যেই নেটিজেন মহলে সাড়া ফেলে দেয় লেখাটি। সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় বয়ে যায়। পরিস্থিতি সামাল দিতে তৎক্ষণাৎ সেই ট্যুইট মুছে সংস্থার পক্ষ থেকে ফের ট্যুইট করা হয়, “আমরা আপনাদের কথা শুনেছি। আমরা প্রথমে যে ট্যুইট করেছিলাম সেটির বক্তব্য ঠিক ছিল না। এর জন্য আমরা দুঃখিত। ব্রিটেনের রান্নাঘর গুলিতে পেশাদার রাঁধুনিদের মধ্যে ২০ শতাংশ মহিলা। আমরা এই বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছিলাম।”

আরও বলা হয়, “রান্না সংক্রান্ত স্কলারশিপের মাধ্যমে আমরা ব্রিটেনের রান্নাঘর গুলিতে মহিলাদের উপস্থিতি বাড়াতে চেয়েছি। পরবর্তীতে এই কাজ আমরা আরও ভালো করে করবো। আমরা ক্ষমা চেয়ে নেওয়ার পর ট্যুইটটি মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমরা জানতে পেরেছি, অনেকেই অবমাননাকর মন্তব্য করেছেন। আমরা তার জন্য জায়গা ছেড়ে দিতে পারি না।”