শত্রুতা ভুলে বন্ধুত্বের হাতছানি! ভারতকে ২৫ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর দিচ্ছে অন্যতম প্রতিবেশী দেশ

0

কলকাতা: করোনার (Corona) দ্বিতীয় ধাক্কায় জেরবার গোটা ভারত। দিনে দিনে রেকর্ড হারে করোনা আক্রান্ত হচ্ছেন মানুষজন। বিশ্বের মধ্যে দৈনিক করোনা সংক্রমণের নিরিখে শীর্ষ তালিকায় অবস্থানরত ভারত। মারণ ভাইরাসের দ্বিতীয় ধাক্কায় দেশের স্বাস্থ্য ব্যবস্থাও বিপর্যস্ত। হাসপাতালে মিলছে শয্যা এবং পর্যাপ্ত অক্সিজেন। যা করোনার বিরুদ্ধে লড়াইয়ে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

এমন মুহূর্তে সাহায্যের হাত বাড়াচ্ছেন একেরপর এক বন্ধু দেশ। এবার সেই তালিকায় জুড়তে চলেছে ভারতের অন্যতম প্রতিবেশী চিন (China)। ভারতকে ২৫ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর (Oxygen Concentrators) পাঠাচ্ছে চিন। এদিন এদেশে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সান ইউডন টুইট করে একথা জানালেন। এমনকি চিনের তরফে দাবি করা হয় যে, এই চিকিৎসা সরঞ্জামগুলি অতি দ্রুত পাঠানোর জন্য সেদেশের কর্মীরা দিন রাত এক করে কাজ করছেন। এমনকি অতি শীঘ্রই পাঠানোর জন্য তার উপর নজর রাখছে শুল্ক দপ্তরও।

প্রসঙ্গত, মঙ্গলবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুনরায় জানিয়েছিলেন যে, করোনার মত প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে সব রকমের সাহায্য করবে আমেরিকা (America)। তারপরই চিনের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয় এদিন। এছাড়াও ইতিমধ্যেই এমন সংকটকালে ভারতের পাশে এসে দাঁড়িয়েছে ব্রিটেন, ফ্রান্স, ইজরায়েল, সিঙ্গাপুর, জার্মানির মত বহু দেশ। করোনা মোকাবিলায় নানান ধরণের উপকরণ নিয়ে তারা এগিয়ে এসেছে।

প্রসঙ্গত, গোটা দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৭৯ হাজার ২৫৭ জন। পাশাপাশি মারন ভাইরাসের ছোবলে এযাবৎ রেকর্ড তৈরি করে মৃত্যুবরন করেছেন ৩৬৪৫ জন। সবমিলিয়ে দেশে বর্তমানে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩০ লক্ষ ৮৪ হাজার ৮১৪।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here